Skip to content

উজ্জ্বল ত্বকের জন্য ঘরে তৈরি ফেসপ্যাক

উজ্জ্বল এবং সুন্দর ত্বক প্রত্যেকটা মেয়ের কাছেই কাঙ্ক্ষিত, কিন্তু ব্যস্থতার কারনে অনেকেরই রুটিন করে ত্বকের যত্ন নেয়া সম্ভব হয়ে উঠে না। তার উপর সূর্যের অতি-বেগুনী রশ্মি, দূষিত পরিবেশের কারনে ত্বক খুব সহজেই নষ্ট হয়ে যায়। ফলে ব্রন, ফুসকুড়ি, রোদে পোড়া দাগ, মেছতার কারনে কাঙ্ক্ষিত পরিচ্ছন্ন উজ্জ্বল এবং দাগহীন ত্বকের স্বপ্ন অধরাই থেকে যায়। কিন্তু আশার কথা হচ্ছে, মানুষ এইসব সমস্যার মোকাবেলা খুব সহজেই করতে পারে কিছু প্রাকৃতিক ও ভেষজ উপাদান দিয়ে। এখানে আমরা উজ্জ্বল ত্বকের জন্য ঘরে তৈরি বেশ কিছু ফেসপ্যাক রেসিপি দিচ্ছি, যা আপনি ব্যবহার করে দেখতে পারেনঃ

glowing-skin-with-lemon-3162548

১। নিম, অরহর ডালের গুড়া এবং দধিঃ কিছু নিমপাতা বা নিমের গুড়া, অরহর ডালের গুড়া ও দই নিন। এগুলো সব একত্র করে পেস্ট করে নিন। এবার একটি ফেসিয়াল ব্রাশের সাহায্যে মুখে লাগান। ৩০ মিনিট রেখে হাল্কা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দই আপনার ত্বককে নরম এবং আর্দ্র করবে। নিমপাতা এন্টি-ব্যাক্টেরিয়াল ও এন্টি-ফাঙ্গাল হিসেবে কাজ করে যা ব্রন ও ফুসকুড়ি দূর করবে। এবং অরহর ডালের গুড়া ত্বক পরিষ্কারক হিসেবে কাজ করবে, যা লোমকূপের ভিতর থেকে ময়লা ও দূষিত পদার্থ বের করে দিবে

২। কাঠবাদাম, মধু ও জাফরানঃ কাঠবাদাম, মধু ও জাফরানের ফেস প্যাক বানাতে হলে আপনার প্রয়োজন হবে

  •  সারা রাত ধরে দুধে ভিজানো ৪-৫টি কাঠবাদাম।
  • ২ টেবিলচামচ গরম দুধে ভিজানো কয়েকটি জাফরানের পাপড়ি।
  • এক চামচ লেবু/কমলার রস

দুধ থেকে উঠিয়ে কাঠবাদামটি পিষে পেস্ট বানিয়ে নিন। মধু এবং লেবুর রস ভালভাবে মিশিয়ে নিন। সমস্ত মুখে এই পেস্টটি লাগিয়ে নিন। এবার জাফরানের দুধে ্তুলার বল ভিজিয়ে ভিজিয়ে সমস্ত মুখ পরিস্কার করে নিন।

এই ফেস প্যাকটি উজ্জ্বল এবং দাগহীন ত্বক পেতে উপকারী। জাফরান ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ব্রন ফুসকুড়ি কমাতে যথেষ্ট কার্যকর। মধু ত্বক কুঁচকে যাওয়া রোধ করে। কাঠবাদাম এবং লেবুর রস ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল এবং পরিস্কার করে তুলে।

৩। মধু, মুলতানি মাটি ও গোলাপজলঃ মধু ত্বকের জন্য অত্যন্ত উপকারী কারন এটা ত্বক পরিষ্কার করে এবং লোমকূপ সঙ্কুচিত করে ত্বকের কুঁচকে যাওয়া রোধ করে। মুলতানি মাটি অতিরিক্ত তেল শুষে নেয় এবং গোলাপজল ভালো টোনার হিসেবে কাজ করে। ফলে হাল্কা কুসুম গরম পানি দিয়ে মুখ ধোওয়ার পর আপনার ত্বক অনেক নরম, পরিচ্ছন্ন ও উজ্জ্বল হয়ে উঠবে।

এই ফ্যাস প্যাকগুলো ব্যবহার করার পর অবশ্যই মুখে ঠান্ডা পানির ঝাপ্টা দিবেন। তাহলে আপনার ত্বকের লোমকূপ গুলো সঙ্কুচিত হয়ে ত্বক টান টান ও উজ্জ্বল দেখাবে।

 

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: