Skip to content

পেটের মেদ দূর করতে যা খেতে পারেন

পেটের অতিরিক্ত মেদ কমাতে যা করবেন

পেটের চারপাশে মেদ জমা বেশীরভাগ মহিলার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে। কোমড়ের চারপাশে মেদ জমলে দেখতে খুব খারাপ দেখায় এবং একইসাথে এই ধরনের মেদ দূর করা বেশ কঠিন। পেটের মেদ থেকে পরিত্রান পেতে চাইলে জিমে গিয়ে নিয়মিত ব্যায়াম করতে পারেন, কিন্তু আপনার যদি হাতে এই সময়টুকু না থাকে, তাহলে কি করবেন?

আর হ্যাঁ সেজন্যই বাড়িতে বসেই বিভিন্ন ফ্রি-হ্যান্ড ব্যয়াম করতে পারেন ও বিভিন্ন ধরনের প্রাকৃতিক টনিক খেতে পারেন। নিচের রেসিপিটি এমনই একটি টনিক যা আপনার পেটের বাড়তি মেদ কমানোর পাশাপাশি ক্লান্তি দূর করবে, এবং আপনার বিপাকক্রিয়া উন্নত করবে।

কারণ এটাতে বিভিন্ন প্রকার ভিটামিন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ফসফরাস আছে। এই রেসিপিটা সন্তান জন্মদান করার পর পেটের বাড়তি মেদ দূর করতে ভারতের বেশীরভাগ মায়েরাই খেয়ে থাকেন। তবে, যারা পেটের মেদ কমাতে চেষ্টা করছেন, তাদেরকে এটা খাওয়ার পাশাপাশি পরিমিত ব্যায়াম ও পুষ্টিকর খাবারও খেতে হবে।

উপাদানঃ

  • ১৫০ গ্রাম তাজা শজিনার (horseraddish) মূল।
  • ৪ টি লেবু।
  • ১ চামচ দারুচিনি গুঁড়া।
  • ৩ টেবিলচামচ মধু
  • ২০ সেমি আদা।

কীভাবে বানাবেনঃ সজিনা ও আদা ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। তারপর ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। সবগুলো লেবু কেটে রস নিংড়ে ব্লেণ্ডারে দিয়ে দিন। তারপর, এর সাথে দারুচিনি গুঁড়া ও মধু মেশান।

একটি গ্লাস জারে এবার এই সিরাপটা ভরে রাখুন।সেরা ফলাফলের জন্য, প্রতিদিন দুই চামচ করে এই সিরাপ থেকে খাবেন। সকালে যখন পেট খালি থাকে তখন ও যখন আপনি ব্যয়াম করেন, তার ঠিক আগ মুহূর্তে। ৩ সপ্তাহ পর ফলাফল পেতে শুরু করবেন।

টিপসঃ এই সিরাপ খাওয়ার আগে অবশ্যই প্রথমে ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: