Skip to content

পাঁচটি স্বাস্থ্য সমস্যা যা নখের মাধ্যমে বুঝতে পারবেন

মানবদেহে কোনও স্বাস্থ্য সমস্যা দেখা দিলে তা সাধারণত নখের মাধ্যমে প্রকাশিত হয়ে থাকে। তাই নখের বিভিন্ন পরিবর্তন দেখে স্বাস্থ্যগত সমস্যা বোঝা সম্ভব।

nail-filing-4942788

নখ উঠা

যদি দেখেন আপনার নখ উঠে যাচ্ছে বা বারবার ভেঙ্গে যাচ্ছে, তাহলে বুঝবেন আপনার দেহ পর্যাপ্ত পরিমানে ভিটামিন বি বা বায়োটিন পাচ্ছে না। এ সমস্যা কাটিয়ে উঠতে আপনি এমন সব খাবার বা সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন যাতে পর্যাপ্ত মিনারেল, ক্যালসিয়াম এবং ভিটামিন বি আছে। এছাড়াও, প্রতিদিন দুই অথবা তিন বার করে বায়োটিন (১ মিলিগ্রাম) ট্যাবলেটও খেতে পারেন।

নখ ভাঙ্গা

যদি দেখেন আপনার নখ সহজেই ভেঙ্গে যাচ্ছে, তাহলে বুঝবেন আপনার আয়রনের অভাব দেখা দিয়েছে। আয়রন সমৃদ্ধ খাবার যেমন ডিম, দুধ, লাল গোশত ও কলিজা খেয়ে এই সমস্যা দূর করতে পারেন। এছাড়াও আয়রন ট্যাবলেট অথবা আয়রন সাপ্লিমেন্টও খেতে পারেন।

নখের মাঝবরাবর উঁচু হয়ে যাওয়া

এই সমস্যা হলে বুঝবেন যে আপনার ডায়েট পর্যাপ্ত হচ্ছে না। পুষ্টির অভাবে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের চাহিদা পূর্ণ হয় না। এজন্য কাঠ বাদামের তেল ব্যবহার করতে পারেন। একটি নরম ফাইল দিয়ে আপনার নখ ফাইলিং করলেও এই সমস্যা দূর হতে পারে।

নখের লালচে ভাব

নখের লালচেভাব সাধারণত সুস্বাস্থ্যের ইঙ্গিত বহন করে। কিন্তু এই লাল রং যদি খুব তীব্র হয়, তবে তা হৃদরোগের কারণে হতে পারে।

হলদে নখ

আপনি যদি অনেক বেশি  ধূমপান করে থাকেন, তবে নখের হলদে ভাব সাধারণত ক্রনিক ব্রঙ্কাইটিসের আলামত।

বাঁকা নখ (আঙুলের উপর দিকেও)

নখের বক্র হয়ে উঠা সাধারণত থাইরয়েড রোগ নির্দেশ করে। এটা সাধারণত থাইরয়েড ইনফেকশনে ভুগলেই দেখা যায়। একই সাথে খুব তাড়াতাড়ি ভেঙ্গে গেলে বুঝতে হবে আপনার হয়তোবা থাইরয়েড গ্রন্থির অস্বাভাবিক নিঃসরণ বা হাইপার থাইরয়েডিজম গ্লান্ড সমস্যা হচ্ছে।

যদি উপরোক্ত সমস্যাগুলো অন্যান্য উপসর্গ সহ দেখা দেয়, তবে অবশ্যই ডাক্তার দেখাবেন।

নখ ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় নিচের খাবারগুলো অবশ্যই রাখবেনঃ

১। দুধ।

২। ডিম।

৩। বাদাম।

৪। কিশমিশ।

৫। রসুন।

প্রতিদিন খাবারের সাথে এক দুইটা রসুন খেলে চুল পড়া কমবে এবং হাতের নখ সহজে ভাংবে না। নখে সরাসরি রসুনের রসও ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: