Skip to content

ঘরে বসেই বানিয়ে নিন চকবার আইসক্রিম

ছেলে বুড়ো থেকে শুরু করে সবারই পছন্দের একটি খাবার হচ্ছে চকবার আইসক্রিম। সাধারণত যেকোনোও দোকানে কিনতে পাওয়া গেলেও আপনি কিন্তু খুব সহজেই ঘরে বসেই বানিয়ে নিতে পারেন চকবার আইসক্রিম। দেখতে দেখতে তো রোজা এসে গেলো। কিন্তু ইফতারের সময় ঠান্ডা খাবার হিসেবে রাখতে পারেন মজাদার চকবার আইসক্রিম। চলুন ঝটপট দেখে নেই কিভাবে তৈরি করবেন।

উপকরনঃ

হুইপিং ক্রিম – ১ কাপ।

কন্ডেন্সড মিল্ক – আধা কাপ।

ভ্যানিলা এসেন্স – ১ চা চামচ।

চকলেট – ২ কাপ পরিমাণ।

নারকেল/বাটার/ভেজিটেবল তেল – ৩ টেবিল চামচ।

কিভাবে বানাবেনঃ

প্রথমে একটা কাঁচের বাটিতে হুইপিং ক্রিম ঢেলে ফ্রিজে রেখে দশ মিনিট ঠান্ডা করে নিন। এবার একটি হ্যান্ড ব্লেণ্ডার দিয়ে হুইপিং ক্রিমটি বিট করে নিন। ফোম করা হয়ে গেলে তার সাথে আধা কাপ কন্ডেন্সড মিল্ক দিয়ে আবার বিট করুন। এরপর ভ্যানিলা দিয়ে তৃতীয়বার বিট করুন। তিনবার বিট করা হয়ে গেলে আইসক্রিমটি ফুলে ঘন হয়ে যাবে। তখন তার উপর একটি প্লাস্টিক র‍্যাপার অথবা বাতাস ঢুকতে না পারে এমন ঢাকনা দিয়ে ঢেকে ডিপ ফ্রিজে রেখে দিন।

২ ঘন্টা পর আইসক্রিমটি বের করে পুনরায় চামচ বা স্প্যাটুলা দিয়ে নেড়েচেড়ে দিন। দ্বিতীয়বার নেড়ে দেয়া গুরুত্বপূর্ণ। কারণ এভাবে না নাড়লে আইসক্রিমটি অনাবশ্যক শক্ত হয়ে যেতে পারে। যা খেতে মোটেও ভালো লাগে না। তাই আইসক্রিমের নরম ভাব বজায় রাখতে ভালো করে মিশিয়ে আবার ফ্রিজে রাখতে পারেন।

কিছুক্ষন পর বের করে আইসক্রিমের ছাঁচের ভিতর আইসক্রিম ভরে নিন। ভাল করে ভরুন, যাতে এর ভিতর কোনও ফাঁকা বা বুদবুদ না থাকে। আইসক্রিমের ছাঁচ সম্পূর্ণ আইসক্রিম দিয়ে না ভরে বরং কিছু জায়গা খালি রাখুন। এর ফলে যখন আইসক্রিমের কাঠি লাগাবেন তখন বাড়তি আইসক্রিম উপচে পড়বে না। বাইরের আইসক্রিমের মতো তৈরি করতে চাইলে প্রথমে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার লাগিয়ে তার মাঝখানে একটু কেটে কাঠি ভরে দিন।

এবার আইসক্রিমগুলো ফ্রিজে রেখে জমিয়ে নিন। সারারাত ফ্রিজে রেখে দিতে পারেন। সকালে উঠে একটি প্যানে পানি গরম করুন এবং কাঁচের বাটি বসিয়ে তাতে দুই কাপ পরিমাণ চকলেট এবং তিন টেবিল চামচ খাঁটি নারকেল তেল/বাটার/ভেজিটেবল বা সানফ্লাওয়ার তেল দিয়ে এক সঙ্গে গলিয়ে নিন।

এবার আইসক্রিমের ছাঁচ ফ্রিজ থেকে বের করে নিন। তারপর গরম পানিতে আইসক্রিমের ছাঁচ ডুবিয়ে রেখে তারপর তা থেকে আইসক্রিম ছাড়িয়ে চকলেটের মিশ্রনে ডুবিয়ে নিন। এবার হাতে কিছুক্ষন রেখে একটি ট্রেতে আইসক্রিমগুলো একে একে সাজিয়ে নিন। আরও কিছুক্ষন ফ্রিজে রেখে আরো ঠান্ডা করে নিন। তারপর পুদিনা পাতা চকোলেট ফ্লেবার ও কর্ণফ্লেক্স দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ব্যস, হয়ে গেলো ঘরে তৈরি মজাদার আইসক্রিম। রেসিপিটি ভালো লাগলে লাইক ও শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: