Skip to content

পেট পরিষ্কার করতে যা খাবেন

সামগ্রিক সুস্বাস্থ্যের জন্য পাচনতন্ত্রের সুস্থতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই অঙ্গসমূহে কোন সমস্যা সৃষ্টি হলে,  আমাদের হজমের স্বাভাবিক কার্যক্রমে বাধা সৃষ্টি হয়। পাচনতন্ত্রের সাধারণ কিছু সমস্যা হচ্ছে স্যালিয়াক ডিজিজ, আলসারেটিক কোলাইটিস, হেমোরোয়েড, কষ্টকাঠিন্য, অ্যানাল ফিসার, ডিভেন্টিকুলাইটিস, আইবিএস ইত্যাদি।

anatomy-8773851

স্যাকাম থেকে মলদ্বার (কোলন) পর্যন্ত অঙ্গটি শরীরের পাচনতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে। এই অঙ্গটি যাতে যথাযথভাবে কাজ করে ও খাবার হজমে সহায়ক হয়, সেজন্য এটাকে সুস্থ রাখতে নিয়মিতভাবে পরিস্কার করা উচিৎ।

কোলন পরিস্কার করার জন্য ঘরেই তৈরি করা যায় কোলন ক্লিনজার, যা কোলন পরিষ্কার করার পাশাপাশি শরীর থেকে বর্জ্য দূর করতেও সাহায্য করে। এতে ব্যবহৃত প্রাকৃতিক উপাদানসমূহ কোষ্ঠকাঠিন্য দূর করে হজমশক্তি বৃদ্ধি করে থাকে।

এজন্য আপনার দরকার হবে লেবু, আপেল, আদা এবং সামুদ্রিক লবন যা পর্যাপ্ত পুষ্টিকর ও খনিজ পদার্থে সমৃদ্ধ। লেবুতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং এটি একটি কার্যকরী বিষনাশক হিসেবে পরিচিত। একটি কোলনের আন্দোলনকে উজ্জীবিত করে এবং কোলনের অতিরিক্ত ফোলা ভাব কমায়। সামুদ্রিক লবণ হজম শক্তি বাড়াতে সাহায্য করে এবং বিষাক্ত পদার্থের কারণে সৃষ্ট মাথাব্যথা কমায় ও শরীরের বর্জ্য  দূর করতে সাহায্য করে দেহ-মনে শান্তি আনতে সাহায্য করে।

তবে কলোনের বর্জ্য পদার্থ দূর করার এই পুরো প্রক্রিয়াটির সময় আপনি অবশ্যই বাড়িতে অবস্থান করবেন।

নির্দিষ্ট ডোজ যেভাবে গ্রহণ করবেন:

  • সকালে খালি পেটে এক বার।
  • দুপুরের খাবার আগে একবার
  • সন্ধ্যায় ছয়টা থেকে সাতটার মধ্যে একবার।

এই ঔষধের পাশাপাশি দৈনিক আট গ্লাস পানি খাবেন। এই ঔষধের তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কিন্তু আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তবে ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নিয়ে নিবেন। এছাড়াও যদি এই ধরনের ঔষধে আপনার অ্যালার্জি থাকে তবে তা ব্যবহার না করাই ভালো।

গুরুত্বপূর্ণ:

যাদের ডায়াবেটিস আছে তারা দয়া করে এই ঔষধটি ব্যবহার করবেন না।

উপকরণ:

  • ২ টি লেবুর রস
  • ½ কাপ প্রাকৃতিক আপেলের রস
  • ১ চামচ আদার রস
  • ½ চা চামচ সমুদ্রিক লবণ
  • ½ কাপ লিকুয়িড ফিল্টারকৃত পানি

এই সমস্ত উপকরণ মাত্র একবার পরিবেশনের জন্য দেয়া হয়েছে।

প্রস্তুত প্রণালীঃ

একটি ছোট পাত্রে আধা কাপ ফিল্টার করা পানি  কিছুটা হালকা গরম করে নিন । এবার এতে আপেল আদা ও লেবুর রস যুক্ত করুন ও তাতে আধা চা-চামচ সামুদ্রিক লবণ যোগ করুন। খুব  ভালোভাবে মিশান। এই পানীয়টি দৈনিক উপরের নিয়মে একদিন খাবেন। প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে চাইলে এক সপ্তাহ পর আবার খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: