Skip to content

কিভাবে মুখের দুর্গন্ধ, দাঁতের পাথর ও হলদে দাগ দূর করবেন

প্রায় সব বয়সের মানুষেরই দাঁতের যত্ন নিতে ডেন্টিস্টের কাছে যেতে হয় ও পরামর্শ নিতে হয়। দাঁতে যদি কোনও জটিল সমস্যা দেখা না দেয়, তাহলে দাঁতের সাধারণ সমস্যা, যেমনঃ প্লাক, টারটার ও হলদে দাগ দূর করতে আপনি ঘরেই বানাতে পারেন চমৎকার একটি স্যলুশন, যা আপনার দাঁতসহ মুখের ভিতরটি সম্পূর্ণ পরিচ্ছন্ন ও দুর্গন্ধমুক্ত করতে সাহায্য করবে।

dental-tartar-4429914

আপনার যা যা দরকার হবেঃ

১। বেকিং সোডা।

২। টুথব্রাশ।

৩। হাইড্রোজেন পার অক্সাইড।

৪। লবণ।

৫। পানি

৬। কাপ

৭। টুথ পিক।

৮। এন্টি-সেপ্টিক মাউথওয়াশ।

ধাপ ১

এক টেবিল চামচ বেকিং সোডার সাথে আধা চামচ লবন একটি ছোট্ট কন্টেইনারে মেশান। আপনার টুথব্রাশ পানি দিয়ে ভিজিয়ে এই মিশ্রণে অল্প অল্প করে লাগিয়ে দাঁত ব্রাশ করে নিন। প্রায় পাঁচ মিনিট ধরে ব্রাশ করুন।

ধাপ ২

কুসুম গরম পানিতে হাইড্রোজেন পেরোক্সাইড মেশান এবং তা দিয়ে  মুখের ভিতর এক মিনিট পর্যন্ত কুলি করে পানিতে ফেলে দিন ও ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

ধাপ ৩

একটি  টুথপিক নিন  ও তা দিয়ে আপনার দাঁত থেকে টারটার বা পাথর দূর করুন। খুব বেশি খোঁচাখুঁচি করবেন না এটা আপনার দাঁতের মাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে।

ধাপ ৪

সবশেষে, স্টেরিল মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। দুইদিন পর পর এটি করতে থাকুন যতক্ষণ না দাঁতের প্লাক ও পাথর দূর হয়ে যায়।

দাঁতের যত্নে আরও কিছু অতিরিক্ত ওরাল হাইজিন টিপসঃ

১। একটি নরম ব্রাশ দিয়ে উপর থেকে নিচের দিকে নিয়মিত ব্রাশ করুন।  একইসাথে, দাঁতের মাড়ি ও দাঁতের মাঝখানে অংশটি পরিচ্ছন্ন হচ্ছে কিনা তা নিশ্চিত করুন।

২।  নিয়মিত ডেন্টাল ফ্লস ব্যবহার করুন।

৩। মসলাযুক্ত খাবার মুখের ভিতরের স্যালিভা গ্রন্থিকে উদ্দীপিত করে যা প্রাকৃতিকভাবেই আপনার দাঁত ও মুখের ভেতর পরিষ্কার করতে সাহায্য করে থাকে।

৪। রাতে ঘুমাতে যাওয়ার আগে কমলার খোসা দিয়ে দাঁতের ভেতরে ঘষলে, দাঁতে লেগে থাকা ব্যাকটেরিয়াগুলো মরে যাবে। এরপর মুখ ধুবেন না।

 

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: