Skip to content

নখের হলদে ভাব দূর করার ৫ টি প্রাকৃতিক উপায়

সুন্দর নখের কারণে হাতের সৌন্দর্য অনেকাংশেই বেড়ে যায়। এছাড়াও নখের সৌন্দর্যের সাথে সুস্বাস্থ্যেরও একটি নিবিড় সম্পর্ক থাকে। নিজেকে স্মার্ট, পরিচ্ছন্ন ও আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে নখ সুন্দর রাখা দরকার। কিন্তু নখের পরিচর্যার অভাবে এবং অতিরিক্ত নেলপলিশ, ধোয়া মোছা ও রান্না-বান্নার কারণে নখে দাগ পড়ে যায় ও নখ ভেঙ্গে যেতে পারে। নখের দাগ দূর করার বেশ কিছু ঘরোয়া উপায় আছে। চলুন, এবার এই উপায়গুলো দেখে নেয়া যাক।

hands-of-a-woman-with-pink-manicure-on-nails-and-pink-flowers-on-2

১। সাইট্রিক এসিড বা লেবুর রস

লেবু একটি বারমাসি ফল। সবার ঘরে ও সব মৌসুমেই এই ফলটি পাওয়া যায়। লেবুর রস দিয়ে খুব সহজেই নখের কালচে বা হলদে দাগ দূর করা সম্ভব। এজন্য একটি পাত্রে অল্প পরিমান লেবুর রস নিয়ে তাতে আপনার নখ ডুবিয়ে রাখুন অথবা লেবুর রসে তুলা ভিজিয়ে তা নখের উপর চেপে ধরুন। ১০ থেকে ১৫ মিনিট এভাবে রেখে পানি দিয়ে ধুয়ে তারপর হাতে লোশন বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। দেখবেন কালচে বা হলদে দাগ দূর হয়ে গেছে।

২। বেকিং সোডা

বিভিন্ন ধরনের দাগ দূর করতে বেকিং সোডার বহুমুখী ব্যবহারের কথা প্রায়ই শুনে থাকবেন। আপনি কি জানেন নখের দাগ দূর করতেও আপনি চাইলে অনায়াসে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এজন্য আপনাকে ১ চামচ বেকিং সোডার সাথে আধা চামচ অলিভ অয়েল ও ১ চামচ লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর এই মিশ্রণটি নরম ব্রাশের সাহায্যে নখের উপর আলতো হাতে ঘষে ঘষে লাগান। এই জায়গাটি খুব স্পর্শকাতর, তাই কখনোই জোরে জোরে ঘষবেন না। ৫ থেকে ১০ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। এই ট্রিটমেন্টটি সপ্তাহে ১ বার করলে ভালো ফল পাবেন।

৩। সোডিয়াম ক্লোরাইড বা সাদা টুথপেস্ট

দাঁতের যত্নে আমরা যে সাদা টুথপেস্ট বা সোডিয়াম ক্লোরাইড ব্যবহার করি, তা দিয়েও কিন্তু নখের হলদেভাব দূর করা যায়। নখের উপর অল্প পরিমান সাদা টুথপেস্ট দিয়ে নখ ঢেকে ফেলুন। তারপর একটি ব্রাশের সাহায্যে ঘষতে শুরু করুন। কিছুক্ষন অপেক্ষা করে কুসুমগরম পানিতে হাত ধুয়ে নিন। এভাবে আপনি সপ্তাহে দুই থেকে তিনবার হাতের পরিচর্যা করতে পারেন। দেখবেন মাত্র এক মাসেই নখের সব ধরনের দাগ চলে গেছে।

৪। হাইড্রোজেন পারঅক্সাইড

নখের হলদে দাগ দূর করতে হাইড্রোজেন পার অক্সাইড বেশ কার্যকর। ১ থেকে ২ কাপ পানিতে ২/৩ টেবিল চামচ হাইড্রোজেন পার অক্সাইড মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টে হাতটি দুই থেকে তিন মিনিট সময় ধরে ভিজিয়ে রাখুন। এবার নরম ব্রাশ বা তুলার সাহায্যে নখের হলদে অংশটি ঘষুন। সবশেষে কুসুম গরম পানি দিয়ে নখ ধুয়ে নিন। সপ্তাহে একবার এটা লাগাতে পারেন। খুব বেশী কড়া দাগ হলে সরাসরি দাগের উপর হাইড্রোজেন পার অক্সাইড প্রয়োগ করুন। তবে অবশ্যই তা যেনো অল্প পরিমাণে হয়।

৫। টি ট্রি অয়েল

নিয়ম করে আই ড্রপারে অল্প পরিমাণে চা গাছের তেল নখের উপর লাগাতে পারেন। লাগানো হলে এই অবস্থায় কয়েক মিনিট রেখে দিন, তারপর কুসুম গরম পানি দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। এছাড়াও সম পরিমান অলিভ অয়েল ও টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে সেই মিশ্রণটিতে তুলার বলে ভিজিয়ে তা নখের উপর ঘষতে পারেন। এই তেলে থাকা ব্লিচিং এজেন্ট কিছুদিনের মধ্যেই আপনার নখের হলদে দাগ সম্পূর্ণ দূর করে দিবে।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: