Skip to content

ক্রশেট কি এবং কিভাবে করতে হয়।

ক্রোশেট হচ্ছে এমন একটি শখ যার জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর অসংখ্য কারণ আছে। এই কাজটি জানা থাকলে আপনি নিজের পোষাক, গৃহ সজ্জার উপকরণ, খেলনা ইত্যাদি তৈরির পাশাপাশি আরও অনেক অভিনব উপায়ে আপনার সৃজনশীলতা তুলে ধরতে পারবেন। একইসাথে এটা বেশ স্বস্তিদায়ক ও মজার একটি কাজ। একটি ক্রশেট প্রজেক্টে পরিবারের একাধিক সদস্য অংশগ্রহণ করে সময় কাটাতে বা আড্ডা দিতে পারেন। তাই এর মাধ্যমে পারিবারিক বন্ধন দৃঢ় হয়ে থাকে।

ক্রশেট হচ্ছে এমন একটি হাতের কাজ যা শেখা বেশ সহজ, কিন্তু আপনি এর মাধ্যমে অসাধারণ সব জিনিষ তৈরি করতে পারবেন। অবসর সময়ে যা আপনাকে নতুন কিছু তৈরি করার আনন্দ দিবে।

ক্রশেট (Crochet) শব্দটি ফরাসি শব্দ থেকে উদ্ভুত যার অর্থ হচ্ছে “হুক” এবং প্রক্রিয়াটি আসলে একটি ক্রশেট হুক ব্যবহার করে উল, সুতা এবং এই ধরনের অন্যান্য উপাদান থেকে ফেব্রিক তৈরি করার একটি প্রক্রিয়া।

এইসব হুক সাধারণত ধাতু, কাঠ বা প্লাস্টিক দিয়ে তৈরি করা যায়। ক্রোশেট অনেকটা উল বুননের মতই।কারণ, এতে একটি লুপ বা গিঁটের ভেতর দিয়ে এক বা একাধিক লুপ টেনে আনা হয়।

এটা বুনন থেকে কিছুটা আলাদা কারণ, এতে কেবল একটি স্টিচ বা লুপ সক্রিয় থাকে, এবং বুনন কাঠির বদলে এতে ক্রশেট হুক ব্যবহার করা হয়। এর ফলে আপনি যেকোনো ধরনের স্টিচ বা ডিজাইন খুব সহজেই তৈরি করতে পারবেন। বাহারি রং এবং ডিজাইন ক্রশেটে খুব সহজেই ব্যবহার করা সম্ভব।

ক্রশেটে দক্ষতা অর্জন করা বেশ সহজ, কারণ এতে কেবল একটি সরঞ্জামই ব্যবহার করা হয়, যার নাম ক্রশেট হুক। কিন্তু এতটা সহজ হওয়ার পরও আপনি এটা দিয়ে এমন সব ডিজাইন তৈরি করতে পারবেন যা সত্যিই বিস্ময়কর। কিভাবে ক্রশেট করতে হয় তা জানতে নিচের ভিডিওটি দেখুনঃ

৪ টি বেসিক ক্রশেট স্টিচঃ চেইন, সিঙ্গল, ডাবল, ট্রিপল স্টিচ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: