Skip to content

খাসীর গোশতের মজাদার ভুনা

পুরো শীতকালটাই ভুনা গোশত, খিচুড়ি, মাখন আর ডিম খাওয়ার জন্য আদর্শ। কারণ, শীতকালে ঠান্ডার কারণে দেহে অতিরিক্ত তাপ উৎপাদন করার প্রয়োজন হয়। আর এই অধিক তাপের যোগান দিতে তেল ও চর্বি জাতীয় খাবার খুবই জরুরী। সব ধরনের গোস্তের মধ্যে স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী ও আদর্শ হচ্ছে খাসীর গোশত। আজকে আমি মজাদার খাসীর গোশ্তের একটি রেসিপি নিয়ে আলোচনা করবো। এই রেসিপিটি তৈরি করতে নিচের উপাদানগুলো আগে সংগ্রহ ও প্রস্তুত করে নিন।

প্রয়োজনীয় উপকরণ

হাড় ছাড়া খাসির মাংস ২ ইঞ্চি টুকরো করে কাটা ১ কেজি,

পেঁয়াজ কুঁচি করে কাটা ১ কাপ,

টমেটো পিউরি বা পেস্ট করে নেয়া ১ কাপ,

গাড় টকদই ১ কাপ,

ক্রিম বা বাটার ১ কাপ,

কাজুবাদাম ১০টি (হালকা করে ঘি দিয়ে ভেজে নিবেন),

তেল চার ভাগের এক কাপ,

জাফরান আধা চা-চামচ (দুধ ও কাজুবাদামের সঙ্গে বেটে নিবেন)

আদা-রসুন বাটা আধা টেবিল চামচ,

মরিচ গুঁড়া ১ টেবিল চামচ,

গরমমসলা গুঁড়া আধা টেবিল চামচ,

হলুদ গুঁড়া ১ চা-চামচ,

ধনে গুঁড়া ১ টেবিল চামচ,

ছোট এলাচি ৪টি,

জয়ত্রী (ছোট) ১টি,

জায়ফল গুঁড়া সিকি চা-চামচ,

লবণ স্বাদমতো।

কিভাবে বানাবেন

মাংসে সামান্য লবণ মেখে ২০-২৫ মিনিট রেখে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংসের সঙ্গে হলুদ, ধনে ও লাল মরিচের গুঁড়া, টকদই, লবণ ও টমেটো পিউরি দিয়ে মেখে ৫/৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। প্যানে তেল গরম করে এলাচি ও জয়ত্রীর ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি সোনালি করে ভেজে নিন।

খাসির হাড় ছাড়া গোশত ২ ইঞ্চি কিউব কিউব করে কেটে নিন। এবার এতে সামান্য লবন মেখে ভালো করে ধুয়ে একটি ঝুড়িতে পানি ঝরাতে দিন। পানি ঝরে গেলে একটি পাত্রে গোশতের সঙ্গে মরিচ গুঁড়া, হলুদ, ধনে, টকদই, লবন ও টমেটো পেস্ট দিয়ে মেখে ৫/৬ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।

প্যানে তেল গরম করে এলাচি ও জয়ত্রির ফোড়ন দিয়ে কুঁচি করে রাখা পেঁয়াজ সোনালী করে ভেঁজে তুলুন। এবার আদা রসুন বাটার সঙ্গে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। তারপর দুধ দিয়ে বাটা কাজুবাদাম ও জাফরান দিয়ে আরও কিছুক্ষন কষান। অল্প পরিমাণ পানি দেয়ার প্রয়োজন হলে তা দিন এবং তারপর দই ও মসলা মাখানো গোশত দিয়ে নেড়েচেড়ে অল্প আঁচে কিছুক্ষন রান্না করুন।

মাংস কিছুটা সিদ্ধ হয়ে এলে দেখুন আরও একটু পানি লাগবে কিনা। আরও একটু পানি লাগলে এতে এক কাপ ফুটানো গরম পানি দিয়ে নেড়েচেড়ে মৃদু আঁচে ঢেকে রাখুন। ভাল করে সিদ্ধ হয়ে গেলে এবার এতে ক্রিম, জায়ফল ও গরম মসলা গুঁড়া মিশিয়ে দিন। আঁচ কমিয়ে ১৫-২০ মিনিট রান্না করুন

এবার আপনার পছন্দমত পরিবেশন পাত্রে বেড়ে পেস্তা বাদাম, পেঁয়াজ ও বেরেস্তা দিয়ে সাজিয়ে গরম গরম পোলাও, নানরুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: