Skip to content

শ্রেষ্ঠ প্রশংসা, শ্রেষ্ঠ দু’আ ও শ্রেষ্ঠ দরুদ

আবু মুহাম্মদ থেকে বর্ণিত, আব্দুল্লাহ আল মাউসিলি রাহিমাহুল্লাহ যিনি “ইবনে মুসতাহির” নামে পরিচিত ছিলেন, এবং একজন আল্লাহভীরু লোক ছিলেন, তিনি বলেন, কোনও ব্যক্তি যদি চায় যে সে আল্লাহ তা’আলার এমন প্রশংসা করুক, রাসুলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর এমন দরুদ প্রেরণ করুক আর আল্লাহ তায়ালার নিকট এমন দু’আ ও প্রার্থনা করুক যা জমিন ও আসমানে আজ পর্যন্ত কেউ করেনি সে যেন এই কালিমাগুলো পাঠ করে। এই দু’আটি একাধারে শ্রেষ্ঠ প্রশংসা, শ্রেষ্ঠ দরুদ ও শ্রেষ্ঠ দু’আ। দু’আ কবুলের জন্য দু’আর শুরুতে পড়া আরও অধিক উপকারী।

اَللَّهُمَّ لَكَ الْحَمْدُ كَمَا أَنْتَ أَهْلُهُ فَصَلِّ عَلَى مُحَمَّدٍ كَمَا أَنْتَ أَهْلُهُ وَافْعَلْ بِنَا مَا أَنْتَ أَهْلُهُ فَإِنَّكَ أَهْلُ التَّقْوَى وَأَهْلُ الْمَغْفِرَةِ

উচ্চারণঃ আল্লাহুম্মা লাকাল হামদু কামা আনতা আহলুহু, ফাসাল্লি আলা মুহাম্মাদিন কামা আনতা আহ্লুহু ওয়াফআ’ল বিনা মা আনতা আহ্লুহু ফাইন্নাকা আহ্লুত্তাকওয়া ওয়া আহ্লুল মাগফিরাহ।

অর্থাৎ, “হে আল্লাহ! আপনারই জন্য যাবতীয় প্রশংসা যেমন প্রশংসার আপনি মালিক বা যোগ্য, অতঃপর মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর পূর্ণ রহমত দান করুন যেমন রহমত দান করার যোগ্যতা আপনার আছে, আর সকল অবস্থাতে আমাদের সাথে ঐরূপ ব্যবহার করুন (দয়া ও সাহায্য করুন) যেরূপ আপনি উহার যোগ্য। অতঃপর আপনিই একমাত্র ভয় করার যোগ্য ও আপনিই একমাত্র গুনাহসমূহ মাফ করার যোগ্য।

এই দু’আটি একাধারে দরুদ ও সালাম, আল্লাহ তায়ালার প্রশংসা এবং শ্রেষ্ঠ দু’আ। আল্লাহ তায়ালা যেমন অসীম, আল্লাহ তায়ালার যোগ্যতাও তেমন অসীম। এখানে প্রকারান্তরে, দুনিয়া ও আখিরাতের সব ধরনের কল্যাণ ও ভালোর প্রার্থনা করা হয়েছে।

যেকোনো দু’আর শুরুতে ও শেষে এই দু’আটি পড়ে নিলে আল্লাহর আল্লাহর প্রশংসা এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর দরুদ ও সালাম উভয়টিই করা হয়। এবং দু’আ কবুল হওয়ার আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: