Skip to content

গুঁড়া দুধ ও সুজির তৈরি বেবি মিস্টি রেসিপি

মিস্টি তৈরি করার জন্য সবচেয়ে সহজ রেসিপি হচ্ছে গুঁড়া দুধ ও সুজি দিয়ে মিস্টি তৈরি করা। আজকে আমরা এমন একটি মিস্টিই তৈরি করবো যার জন্য আলাদা করে ছানা, মাওয়া বা অন্য কোনও কিছুই দিতে হবে না।

মিস্টির ডো তৈরি করতে যা যা লাগবেঃ

১। ফুলক্রিম গুঁড়া দুধ – ১ কাপ।

২। সুজি – ১ টেবিল চামচ।

৩। ময়দা – ১ টেবিল চামচ।

৪। বেকিং পাউডার – হাফ চা চামচ।

৫। ঘি – ১ টেবিল চামচ।

৬। আগে থেকে জ্বাল দিয়ে রাখা দুধ – ৬ টেবিল চামচ।

মিস্টির সিরা তৈরি করতে যা যা লাগবে

১। এক কাপ চিনি।

২। এক কাপ পানি।

৩। তিনটি এলাচ।

প্রস্তুত প্রণালীঃ একটি কাঁচের বোলে গুঁড়া দুধ, সুজি, ময়দা ও বেকিং পাউডার একত্রে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ১ টেবিল চামচ ঘি দিয়ে আবারও নেড়েচেড়ে মিশান। এবার আগে থেকে জ্বাল দিয়ে রাখা দুধ অল্প অল্প করে মিশিয়ে কিছুটা আঠালো ডো তৈরি করে নিন।

এবার ডোটাকে একপাশে ঢাকনা দিয়ে ঢেকে দশ মিনিটের জন্য সেট হতে রেখে দিন। দশ মিনিট পর ডো টা সেট হয়ে গেলে এবার অল্প অল্প করে ভেঙ্গে নিয়ে ছোট ছোট মিস্টি পছন্দসই শেপে বানিয়ে নিন। হাত দিয়ে কিছুটা চেপে চেপে তৈরি করতে হবে যাতে মিস্টিগুলো মসৃণ হয়। মিস্টি মসৃণ না হলে তা কিন্তু তেলে ভাজার সময় ফেটে যাবে।

সবগুলো মিস্টি হয়ে গেলে এবার ভেজে নেয়ার পালা। এজন্য চুলায় একটি হাড়িতে বেশ খানিকটা তেল গরম করতে দিন। এই পরিমাণ তেল দিবেন, যাতে মিস্টিগুলো তেলের মধ্যে ডুবে থাকে ও ভেসে উঠতে পারে।

এবার, তেল কিছুটা গরম হলেই এর মধ্যে মিস্টিগুলো ছেড়ে দিন। খুব বেশি গরম তেলে মিস্টি দিবেন না। কারণ এর ফলে ভিতরে কাঁচা থাকা অবস্থাতেই উপরের দিকে রং হয়ে যেতে পারে। মিস্টিগুলো যখন কিছুটা ফুলে উপরের দিকে ভেসে উঠবে, তখন চুলার আঁচ কিছুটা বাড়িয়ে লো থেকে মিডিয়াম লো করে দিন।

এবার, আস্তে আস্তে ভেজে মিস্টিগুলো কিছুটা লালচে ও বাদামী করে নিন। এরপর তেল থেকে একটি বাটিতে উঠিয়ে রাখুন। নরমাল তাপমাত্রায় হালকা একটু ঠান্ডা করে নিন।

সিরা তৈরির প্রনালীঃ একটি হাড়িতে ১ কাপ চিনি, ১ কাপ পানি ও তিনটা এলাচ দিয়ে দিন। এবার চিনিটা গলে পানিটা ফুটে উঠা পর্যন্ত অপেক্ষা করুন। চুলার আঁচ মাঝারি রাখুন। যখন চিনি গলে পানিটা ফুটে উঠবে, তখন বুঝতে হবে যে, সিরাটা হয়ে গেছে।

এবার এই সিরায় দশ মিনিট ধরে ঠান্ডা করে রাখা মিস্টিগুলো দিয়ে চুলার আঁচ মিডিয়াম লোতে রেখে দশ মিনিটের জন্য রান্না করুন। এর মধ্যে ঢাকনা খুলবেন না। এবার চুলা থেকে নামিয়ে মিস্টিগুলো সিরার মধ্যে ডুবিয়ে রেখেই নরমাল তাপমাত্রায় সম্পূর্ণ ঠান্ডা করে নিন। অতিরিক্ত যে সিরাটুকু থাকবে তা ঠান্ডা হতে হতেই মিস্টির ভিতর ঢুকে যাবে।

বেশ, হয়ে গেলো খুব সহজ বেবি মিস্টির রেসিপি। এই মিস্টি বিভিন্ন ডেজার্ট অথবা পোলাওতে ডেকরেশনের জন্য ব্যবহার করা যায়।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: