Skip to content

সিলিকনের তৈরি তিনটি কিচেন টুলস যা দিয়ে রান্না সহজ হবে

মানুষ দিন দিন আরও বেশি আধুনিক হচ্ছে, সেই সাথে আধুনিক হচ্ছে রান্নাঘরের আনুষঙ্গিক বিভিন্ন উপকরণ। রান্নাঘরের বিভিন্ন সরঞ্জাম তৈরিতে ব্যবহৃত হয় লোহা, কাঠ, প্লাস্টিক, সিলিকন, কাঁচ ও আরও অন্যান্য ধাতু। এর মধ্যে অন্যতম হচ্ছে সিলিকন। সিলিকন আসলে সিলিকা জেল থেকে তৈরি এক ধরনের ধাতু যার গলনাঙ্ক অনেক বেশী। তাই এটা রান্নাঘরের বিভিন্ন উপকরণ তৈরি করতে ব্যবহৃত হয়ে থাকে।

আজ আমরা সিলিকনের তৈরি তিনটি কিচেন টুলস নিয়ে কথা বলবো, যা দেখলে আপনি মনে ভাববেন, আহারে এই টুলসগুলো আরও আগে কেন পেলাম না। এগুলোই ত খুঁজছিলাম। ত চলুন, আর কথা না বাড়িয়ে টুলসগুলো দেখে নেই।

১। সিলিকনের তৈরি তেল লাগানোর বোতল ব্রাশঃ ব্রাশ ত ব্রাশই, আর বোতল বোতলই। ব্রাশ কি আদৌ বোতল হয় নাকি, কিংবা বোতল কখনও ব্রাশ হয় নাকি। আজ্ঞে, হয়। দরকার পড়লে বোতলও ব্রাশ হয়। এটা আসলে, এমন একটা তেলের বোতল যার উপরের দিকে মুখের সাথে লাগিয়ে দেয়া হয়েছে সিলিকনের ব্রাশ আর করে দেয়া হয়েছে কিছু ছোট ছোট ছিদ্র। যার ফলে এটা দিয়ে যেকোনো বেকিং আইটেম, কেক প্যান অথবা অন্য যে কোনও প্রয়োজনে খুব সহজেই তেল ব্রাশ করে নেয়া যায়।

গ্রামাঞ্চলে পিঠা বানানোর সময় শলা কেটে একত্র করে, বা নারিকেল ছোবড়া অথবা তুলা বা কাপড় দিয়ে যেই ধরনের তেলের ব্রাশ বানানো হয়, সেই রকমই একটি ব্রাশ। তবে এর বিশেষত্ব হচ্ছে এই ব্রাশ সহজে পুড়বে না, গলবেও না, আবার সহজেই পরিষ্কার করা যাবে। বোতলের ভিতর তেল থাকবে আর সুক্ষ্ম ছিদ্রের মাধ্যমে বেরিয়ে আসবে। তাই বার বার তেলে চুবিয়ে নেয়ার ঝামেলা নেই ও অতিরিক্ত তেলও খরচ হবে না।

এই ধরনের তেলের ব্রাশ কিনতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন। অনলাইন অর্ডারে ১০০% ফ্রি শিপিং।

২। সিলিকনের তৈরি স্প্যাটুলা হোল্ডার বা স্প্যাটুলা র‍্যাকঃ রান্না করার সময় গরম খাবার নাড়াচাড়া করতে খুন্তি, স্প্যাটুলা বা কাঠের চামচ ব্যবহার করা হয়। চট করে সেই চামচটা কোথায় রাখবেন? ভাবছেন, কোথায় আবার, হয় চুলার উপর অথবা সিঙ্কের উপর অথবা কোনও প্লেটের উপর। কিন্তু চুলা বা সিঙ্কের উপর রাখলে জায়গাটা ময়লা হয়ে যায়। কোনও প্লেট বা বাটির উপর রাখলে প্লেটটা ধুতে হয়। অনেক সময় পাতিলের গরম ঢাকনা রাখতে গিয়েও অসুবিধায় পড়তে হয়। এই সমস্যাগুলোর সমাধান করতে পারে স্প্যাটুলা হোল্ডার বা স্প্যাটুলা র‍্যাক। এই টুলটি হাতের কাছে থাকলে আপনাকে হাড়ি-পাতিল বা কড়াইয়ের ঢাকনা রাখা অথবা খাবার নাড়াচাড়া করার কারণে এঁটো হওয়া চামচ, খুন্তি, স্প্যাটুলা রাখা নিয়ে মোটেও ভাবতে হবে না।

এই ধরনের স্প্যাটুলা হোল্ডার বা স্প্যাটুলা র‍্যাক কিনতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন। অনলাইন অর্ডারে ১০০% ফ্রি শিপিং।

৩। সিলিকনের তৈরি ব্রাশঃ বেকিং করে কোনও কিছু রান্না করার সময় তেল বা ডিমের সাদা অংশ ব্রাশ করতে এই ধরনের একটি ব্রাশ খুবই দরকার হয়। এছাড়াও কেক প্যানে কেকের ব্যাটার সেট করার আগে তেল ব্রাশ করার প্রয়োজন হয়। হাত দিয়ে ব্রাশ করাটা কিছুটা কঠিন ও এর ফলে হাতে তেল লেগে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই এই ধরনের একটি সিলিকন ব্রাশ হাতের কাছে থাকলে খুব সহজেই বিভিন্ন প্রয়োজনে তেল ও অন্যান্য তরল জিনিস ব্রাশ করা যায়।

এই ধরনের সিলিকনের তৈরি ব্রাশ কিনতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন। অনলাইন অর্ডারে ১০০% ফ্রি শিপিং।

দেখলেন তো, কত কাজের তিনটি কিচেন টুলস। এই তিনটি টুলস প্রত্যেকের রান্নাঘরেই থাকা উচিৎ। এর ফলে রান্নার কাজ হয়ে উঠবে আরও সহজ ও সাবলীল। আশা করি, পোস্টটি ভালো লেগেছে। এই ধরনের আরও পোস্ট পেতে লাইক ও শেয়ার করুন। তাহলে, আমি আরও অনেক নতুন নতুন কিচেন টুলসের সঙ্গে আপনাদের পরিচয় করিয়ে দিবো। আজ এ পর্যন্তই, সবাই ভালো থাকবেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: