Skip to content

এবার বানিয়ে নিন নারকেলের তৈরি পুডিং

Coconut Pudding with Caramel Coatings

দুধের তৈরি পুডিং আমরা প্রায় সকলেই কম বেশী খাই। কিন্তু কখনোও কি ভেবে দেখেছেন, নারকেল দুধ দিয়ে তৈরি পুডিং এর কথা। নারকেল আমরা সবাই সাধারণত বিভিন্ন ডেজার্ট, নাড়ু ইত্যাদিতে স্বাদের জন্য ব্যবহার করে থাকি।

একই সাথে নারকেল থেকে দুধ বের করে তা বিভিন্ন মোগলাই রান্না বান্নায় ব্যবহার হয়। নারকেলের দুধ কিন্তু স্বাস্থ্যের জন্য অনেক উপকারী এবং পুষ্টিমান অনেকটা দুধের মতই। তাই হাতের কাছে যদি দুধ না থাকে, তাহলে অতি সহজেই নারকেল দিয়ে দুধ বানিয়ে পুডিং বানাতে পারেন।

নারকেলের পুডিং বানাতে আপনার যা যা লাগবেঃ

১। মাঝারি সাইজের নারকেল – ১ টা।

২। ডিম – ২ টা।

৩। চিনি- ১ টে চা বা এক কাপের তিন ভাগের এক ভাগ।

৪। ভ্যানিলা বা অরেঞ্জ এসেন্স – ১ চা চামচ।

প্রস্তুত প্রনালীঃ মাঝারি সাইজের নারকেল কুড়িয়ে নিন। নারকেল থেকে পাওয়া পানিটা অল্প অল্প করে দিয়ে কোরানো নারকেল ব্লেন্ড করে নিন। তার আগে নারকেল থেকে পাওয়া পানিটা গরম করে নিন। তা না হলে নারকেলে থাকা তেল সহজে বের হবে না। এবার অল্প অল্প পানি ঢেলে কোড়ানো নারিকেল ব্লেন্ড করুন ও পরিষ্কার ছাকনি দিয়ে ছেঁকে নিন।

প্রায় দেড় কাপ বা এক কাপের মত দুধ হবে। এবার একটি ব্লেণ্ডারের জগে দুটো ডিম, চিনি, ভ্যানিলা ও নারকেল দুধ দিয়ে ব্লেন্ড করুন। অথবা এগবিটার দিয়ে ভালো করে নেড়েচেড়ে ফেটিয়ে মিশিয়ে নিন। মিশানো হয়ে গেলে ছাকনি দিয়ে মিশ্রণটি ছেঁকে নিন।

যেভাবে ক্যারামেল তৈরি করবেনঃ

ক্যারামেল তৈরি করার জন্য পুডিংয়ের বাটি বা মোল্ডে এক টেবিল চামচ চিনি ও এক টেবিল চামচ পানি দিয়ে চুলায় বসান। ঘন ঘন নাড়তে থাকুন, যাতে পুড়ে না যায়। এবার এর সঙ্গে এক চামচ বাটার বা মাখন মেশান। মিশ্রনটা ঘন হয়ে যখন সোনালী বাদামী হয়ে যাবে তখন চুলা থেকে সরিয়ে মোল্ডের চারপাশে ঘুরিয়ে ঘুরিয়ে লাগিয়ে এক পাশে রেখে দিন।

ঠান্ডা হয়ে গেলে পুডিংয়ের মিশ্রন ঢেলে উপরে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে দিন। একটি বড় সসপ্যানে পরিমাণমত পানি ঢেলে তার উপর স্ট্যান্ড বসান। এবার মোল্ডটি বসিয়ে মাঝারি আঁচে চুলা রেখে সসপ্যানটি ঢেকে দিন।

২০-৩০ মিনিট পর ঢাকনাটি খুলে মাঝখানে একটি টুথপিক দিয়ে পরীক্ষা করুন। পুডিংটি সিদ্ধ হয়ে গেলে টুথপিকের গায়ে কোনো কিছু লেগে থাকবে না। যদি লেগে থাকে, তাহলে আরো কিছুক্ষণ সিদ্ধ করতে হবে। ব্যস, তারপর নামিয়ে চারপাশে চাকু দিয়ে কেটে একটি প্লেট পাত্রের মুখে উল্টো করে বসান। তারপর, প্লেটটি সোজা করে পাত্রের গায়ে হালকা হাতে কয়েকটি টোকা দিলেই পাত্র থেকে পুডিং নেমে আসবে। ফ্রিজে রেখে ঠান্ডা করে এবার এর সঙ্গে আম ও জেলীর টুকরা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: