Skip to content

সুন্দর ও পরিপাটি এমব্রয়ডারির জন্য বেশ কিছু দরকারি টিপস

এমব্রয়ডারি টিপস

এমব্রয়ডারি ডিজাইন বা হাতের কাজ যুগ যুগ ধরে একটি নন্দিত শিল্পকর্ম হিসেবে স্বীকৃত। আধুনিক যুগে এসেও এর আবেদন বা চাহিদা এতটুকু কমে নি। বরং দিনকে দিন আরো বেশী প্রসারিত হয়েছে। আপনি চাইলে বেশ কিছু সুচিন্তিত ও শৈল্পিক সুঁইয়ের ফোঁড়ের মাধ্যমে আপনার গৃহের সাজসজ্জায় খুব সহজেই নান্দনিকতা ও পরিবর্তন নিয়ে আসতে পারেন। শৈল্পিক এই কাজগুলো কেবল আপনার গৃহকেই সুন্দর করবে না, সেইসাথে এনে দিবে মানসিক প্রশান্তিও। এজন্যই কবি জসীম উদ্দিন তাঁর নকশীকাঁথার মাঠ কবিতায় লিখেছিলেন,

কেউবা রঙিন কাঁথায় মেলিয়া বুকের স্বপনখানি,
তারে ভাষা দেয় রঙিন সুতার মায়াবী আখর টানি।

হাতের কাজ হচ্ছে এমন একটি দক্ষতা যা যে কাউকে সৃজনশীল করে তুলতে পারে। এছাড়াও এটা এমন একটি কাজ যা যে কেউই করতে পারে, শুধুমাত্র যারা সেলাই করে তাঁরাই নয়।

আজকে আমরা সুন্দর ও পরিপাটিভাবে এমব্রয়ডারি করার জন্য বেশ কিছু টিপস শেয়ার করবো, এবং বেসিক এমব্রয়ডারির পাশাপাশি আরও কিছু দক্ষতা নিয়েও আলোচনা করবো।

এগুলো আপনাকে বাড়ির সাজসজ্জা পাল্টানো ও দরকারী কোনও হাতের কাজের পণ্য তৈরি করার সময় সাহায্য করবে যা আপনি চাইলে আপনার বন্ধুদেরকে গিফট করতে পারবেন।

ফেব্রিকের জন্য সঠিক হুপ নির্বাচন করাঃ

এমব্রয়ডারি শুরু করার আগে সঠিক হুপ নির্বাচন করা সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ। আপনাকে সঠিক ফেব্রিকের জন্য সব সময়েই সঠিক হুপটি বেছে নিতে হবে। এক্ষেত্রে ফেব্রিকের সঙ্গে মানানসই এমন হুপ বেছে নিতে হবে, যা আপনার ফেব্রিককে খুব বেশী প্রসারিত অথবা সংকোচিত না করে, বরং ফেব্রিকটি সমতলভাবে রাখতে সহায়তা করে। এর ফলে আপনি খুব সহজে ও আরামে সেলাই করতে পারবেন। কাজের শুরুতে বড় হুপ নিলেও শেষের দিকে ছোট আকারের হুপ বেছে নিন, যাতে ফেব্রিকটি খুব বেশী প্রসারিত না হয়, যা ডিজাইনের শেষের দিকে সমস্যার সৃষ্টি করতে পারে। এজন্য একই সাথে বেশ কিছু হুপ রাখুন, যা আপনার প্রজেক্টের বিভিন্ন স্তরে ধাপে ধাপে ব্যবহার করতে পারেন।

কিভাবে সহজে সুতা ফ্রেমে আটকাবেনঃ

সুতা ফ্রেম বা হুপে ভালোভাবে আটকাতে প্রথমে হুপের উপরের ফ্রেম একটি সমতল জায়গায় রাখুন। তাঁর উপর ফেব্রিক টানটান করে বিছিয়ে দিন। এবং তাঁর উপর রিং দিয়ে আটকে দিন। এর ফলে হুপে ফেব্রিকটি খুব সুন্দরভাবে আটকে যাবে। অনেকেই যে ভুলটি করে তা হচ্ছে, হাতের উপর বা কোলের উপর রেখে ফেব্রিকে হুপ আটকায় যা আসলে সমতল নয়। তাই যদি সুন্দর ডিজাইন করতে হয় তবে, কাজের টেবিল, আয়রন বোর্ড বা এ জাতীয় কোনও সমতল বস্তুর উপর ফেব্রিক রেখে টান টান করে হুপ বা ফ্রেম আটকে নিতে হবে।

এম্ব্রয়ডারীর কাপড়ে মার বা স্টার্চ ব্যবহার করাঃ

এম্ব্রয়ডারী কাপড় পাতলা হলে সঠিকভাবে এমব্রয়ডারি করা বেশ কষ্টসাধ্য কাজ। এজন্য কাপড়ের ধরন ও মান অনুযায়ী কাপড়ে মাড় বা স্টার্চ ব্যবহার করা যায়। কাপড় অনুযায়ী মার ব্যবহার করলে এমব্রয়ডারির কাপড় কিছুটা শক্ত হয় এবং এতে কাজ করা সহজ হয়। মাড় ব্যবহারের পর কাপড় শুকিয়ে ইস্ত্রির মাধ্যমে মসৃণ করে নিতে হবে। এর ফলে হুপে এমব্রয়ডারির কাপড় আটকানো ও এমব্রয়ডারি করা দুটোই সহজ হয়ে যাবে।

এমব্রয়ডারির কাজে ভালো মানের জিনিস ব্যবহার করুনঃ

এমব্রয়ডারির কাজে ব্যবহার করা সূচ থেকে শুরু করে সুতা এবং ফেব্রিক সব কিছুই ভালো মানের হওয়া দরকার। এর ফলে আপনার এমব্রয়ডারি আরো সুন্দর ও মান সম্পন্ন হবে। সূচের মান খারাপ হলে সুঁইয়ে সুতা পরানো বিরক্তিকর মনে হবে। এর ফলে এমব্রয়ডারি করে যে আনন্দ পাওয়ার কথা ছিলো তা আপনি পাবেন না। মান সম্পন্ন সূচের ছিদ্রটি বেশ বড় ও মজবুত হয়। এর ফলে সুঁইয়ে সুতা পরানো সহজ মনে হয়। এছাড়াও সূচের অগ্রভাগ বেশ সরু ও ধারালো হয়, যার ফলে ফেব্রিকে খুব সহজেই এমব্রয়ডারি করা যায়। এছাড়াও ভালো মানের সুঁই সহজে বাঁকা হয় না এবং ভালো মানের সুতা সহজে ছিঁড়ে না।

ডিজাইনের ক্ষেত্রে প্রযুক্তির সহায়তা নিনঃ

নিজস্ব ডিজাইন তৈরি করে তা বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করা বেশ গুরুত্বপূর্ণ। এর ফলে, আপনার ডিজাইনগুলো অনন্য হয়ে উঠবে। তবে, ইন্টারনেটে ঘাটাঘাটি করেও অনেক সুন্দর সুন্দর ডিজাইন বের করে নিতে পারেন। এছাড়াও, ইন্টারনেটে বিভিন্ন ধরণের এমব্রয়ডারি সফটওয়্যার আছে, যা ডাউনলোড করে শুরুতে আপনি সেখান থেকে নিজের জন্য সেরা ডিজাইন বেছে নিতে পারেন।

এ ধরণের সফটওয়্যারে ডিজাইন মডিফাই করে সম্পূর্ণ নতুন ও ব্যতিক্রমী ডিজাইন তৈরি করা সম্ভব, যা আপনার প্রজেক্টটিকে অন্যদের তুলনায় অসাধারণ ও অনন্য করে তুলবে। তাই ডিজাইনের দক্ষতা বাড়াতে আপনি এ ধরণের সফটওয়্যার দিয়ে প্রতিদিনই নতুন ধরণের ডিজাইন তৈরি করতে পারবেন। এই ছিলো এখন পর্যন্ত এমব্রয়ডারির জন্য বেশ কিছু দরকারী টিপস ও আইডিয়া। আপনার কাছে আরো কোনও টিপস বা আইডিয়া থাকলে নিচের কমেন্টে শেয়ার করুন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: