Skip to content

চুলের জন্য অসাধারণ কার্যকর সবুজ চায়ের শ্যাম্পু

আমরা সবাই জানি সবুজ চা স্বাস্থ্যের জন্য কত উপকারী। সবুজ চা কিন্তু চুলের জন্যও খুব উপকারী। আজ আমরা এমন একটি শ্যাম্পু তৈরি করার পদ্ধতি নিয়ে আলোচনা করবো, যা সরাসরি সবুজ চা থেকে তৈরি করা হয়।

সবুজ চায়ে আছে এক ধরনের উদ্দিপক অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা ইজিসিজি নামে পরিচিত। এর কাজ হচ্ছে শরীরকে কর্মক্ষম করা। এটা চুলের বৃদ্ধি ঘটাতেও সক্ষম।

এছাড়াও সবুজ চা আপনার মাথার ত্বককে সুস্থ রাখবে, যা আপনার প্রতিটি চুলকে দীর্ঘ সময় জীবন্ত রাখতে সহায়তা করবে এবং মাথায় টাক পড়ে যাওয়া থেকে রক্ষা করবে।

সবুজ চা আপনার চুলের পিএইচ লেভেল ঠিক রেখে ত্বকের জ্বালাপোড়া কমাবে ও খুশকি দূর করতে সাহায্য করবে। সবুজ চা দিয়ে শ্যাম্পু তৈরি করলে কিছুটা ফেনা হয়ে থাকে কিন্তু এতে ক্ষারের পরিমাণ খুব কম থাকে।

তাহলে চলুন দেখে নেই, এই শ্যাম্পুটি তৈরি করতে আমাদের কি কি লাগবে:

  • এক কাপ লিকুইড ক্যাস্টিল সোপ বা স্বাভাবিক মাইল্ড শ্যাম্পু।
  • এক কাপ ঘন লিকারের সবুজ চা।
  • এক টেবিল চামচ অলিভ অয়েল।
  • এক চা চামচ মধু।
  • অল্প পরিমাণে এসেনশিয়াল অয়েল।

সবগুলো উপকরণ ডাবল বয়েলার সিস্টেমে মেশান। ডাবল বয়লার সিস্টেম হচ্ছে চুলার উপর গরম পানি রেখে তার ওপর কাচের বাটিতে মিশ্রন তৈরি করা। মিশ্রনটি যখন খুব ভালোভাবে মিশে যাবে তখন চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে কাচের বোতলে ভরে রাখতে হবে।

যেহেতু এটাতে কোনো প্রিজারভেটিভ দেয়া হয়নি তাই এটা ফ্রিজে রেখে সংরক্ষন করতে হবে। এই শ্যাম্পু ফ্রিজে রেখে এক মাস পর্যন্ত ব্যবহার করা যায়। ব্যবহার করার আগে বোতলটি ভালো করে ঝাকিয়ে তারপর ব্যবহার করবেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: