Skip to content

কিভাবে তৈরি করবেন গরুর মাংসের শাসলিক বা কাঠি কাবাব

গরুর মাংসের শাসলিক বা কাঠি কাবাব

উপকরনঃ

১। ৫০০ গ্রাম হাড় ছাড়া গরুর গোশত।

২। আধা চা চামচ আদা বাটা।

৩। আধা চা চামচ রসুন বাটা।

৪। শুকনো মরিচের গুঁড়া ২ চা চামচ।

৫। গরম মশলার গুঁড়া ১ টেবিল চামচ।

৬। ফিশসস/সয়াসস/লবণ ১ টেবিল চামচ।

৭। লেবুর রস ২ টেবিল চামচ।

৮। গোলমরিচের গুঁড়া ১ চা চামচ।

৯। সাসলিক কাঠি।

১০। ইচ্ছানুযায়ী সবজি।

১১। টমেটো সস বা কেচাপ

প্রণালীঃ সাসলিক তৈরির জন্য অবশ্যই হাড় ও চর্বি ছাড়া মাংস নিতে হবে। আর মাংসগুলোকে ছোট ছোট কিউব করে কাটতে হবে। চেষ্টা করতে হবে যে মাংসগুলো যাতে একই সাইজের হয়। প্রথমে ৫০০ গ্রাম মাংসের সাথে আধা চা চামচ আদা বাটা ও আধা চা চামচ রসুন বাটা দিতে হবে।

এরপর ১ টেবিল চামচ ফিশ সস ও সয়া সস দিতে হবে। সাথে লেবুর রস আনুমানিক ২ টেবিল চামচ যোগ করতে হবে। এবং এক চা চামচ গোলমরিচের গুঁড়া দিতে হবে। লবণ দিতে হবে না। কারণ সসে পর্যাপ্ত পরিমাণে লবণ থাকে। এরপর হাত দিয়ে ভালমতো মাখিয়ে নিন। মাখানোর পর ফ্রিজে মাংসটি ঢেকে ছয় ঘন্টা রেখে দিতে হবে। সারারাত রেখে দিতে পারলে আরো ভালো হবে।

এরপর আরো একবার মাখিয়ে নিন। সাসলিকগুলো গাঁথার জন্য সাসলিক কাঠি পানিতে ভিজিয়ে রাখতে হবে। এবার সাসলিক কাঠিতে নিজের ইচ্ছামত সবজি ও মাংস সাজিয়ে নিন। যেসব সবজি সাসলিক কাঠিতে ব্যবহার করবেন তা একটু মোটা ও বড় বড় কিউব করে কেটে নিন। কারণ গরুর মাংস সিদ্ধ হতে একটু বেশী সময় লাগে।

এইভাবে সবগুলো সাসলিক কাঠি সাজিয়ে নিন। এরপর গ্রিল প্যান বা নরমাল প্যানে কিছুটা তেল নিয়ে গরম করে নিতে হবে। এরপর চুলার আঁচ মিডিয়াম থেকে লো এর মাঝামাঝি করে দিতে হবে। তারপর প্যানের মধ্যে শাসলিক কাঠিগুলো সাজিয়ে দিন। এরপর প্যানের পাশ থেকে চামচের সাহায্যে তেল নিয়ে কাবাবের উপর ছড়িয়ে দিন। এইভাবে বেশ কয়েকবার করতে হবে।

কাঠিগুলোকে প্যানে দেয়ার আগে পাঁচ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে যাতে কাঠিগুলো পুড়ে না যায়। এবার কাঠি উলটে পালটে বার বার ঘুরিয়ে ফিরিয়ে দিতে হবে, যাতে উভয় পাশ ভালোমতো সিদ্ধ হয়ে যায়। সিদ্ধ হতে কমপক্ষে বা আনুমানিক ১৮-১৫ মিনিট লাগবে। এরপর একটি বাটিতে অল্প পরিমাণ টমেটো কেচাপ নিয়ে তা কাবাবের উপর ব্রাশ করে দিন। দুই পাশেই ব্রাশ করতে হবে। এর ফলে, কাবাব অনেক জুসি ও মজাদার হয়ে উঠবে। সবশেষে গরম গরম নান রুটি বা পরোটার সাথে টমেটো কেচাপ দিয়ে পরিবেশন করুন শাসলিক কাবাব।

1 thought on “কিভাবে তৈরি করবেন গরুর মাংসের শাসলিক বা কাঠি কাবাব”

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: