Skip to content

বিয়ে বাড়ির স্টাইলে শাহী চিকেন রোস্ট কিভাবে রান্না করবেন

১। মুরগী- ৪ পিস (৪ টুকরা-৭০০ গ্রাম)

২। টক দই – ২ টেবিল চামচ।

৩। চিনি – ১ টেবিল চামচ।

৪। জায়ফল গুঁড়া – ১/২ চা চামচ।

৫। জয়ত্রি – ২ পিস।

৬। কাজুবাদাম বাটা – ১ টেবিল চামচ।

৭। পোস্তদানা বাটা – ১ টেবিল চামচ।

৮। টমেটো সস – ১ টেবিল চামচ।

৯। তেল – ১/২ কাপ।

১০। সবুজ এলাচ – ২ পিস।

১১। দারুচিনি – ২ পিস।

১২। তেজপাতা – ১ পিস।

১৩। পেঁয়াজ কুঁচি – ১/২ কাপ।

১৪। পেঁয়াজ বাটা – ২ টেবিল চামচ।

১৫। রসুন ও আদা বাটা – ১ চা চামচ।

১৬। মরিচ ও ধনিয়া গুঁড়া – ১ চা চামচ।

১৭। কাঁচা মরিচ – ৩-৪ পিস।

১৮। ঘি – ১ চা চামচ।

১৯। লবণ – স্বাদমতো।

২০। গোলাপ জল/কেওড়া জল – (৮-১০ ফোঁটা)।

প্রণালীঃ শাহী চিকেন রোস্ট তৈরি করার জন্য চার পিস চিকেনের লেগ পিস নিতে হবে। তবে চাইলে ব্রেস্ট পিসও নেয়া যাবে। বিয়ে বাড়িতে সাধারণত সোনালী মুরগী ব্যবহার করা হয়। ফলে রোস্টটি একদম পারফেক্ট স্বাদযুক্ত হয়। এবার কিছুটা লবণ দিয়ে মুরগীটাকে খুব ভালোভাবে মেখে নিতে হবে। এবার রোস্টের মসলা তৈরির জন্য কিছুটা টকদইয়ের সাথে এক টেবিল চামচ চিনি মিশিয়ে ভালোভাবে ফেটে নিতে হবে। ফেটানো টকদই থেকে ২ টেবিল চামচ একটি পাত্রে নিয়ে নিতে হবে। এর সাথে এক চা চামচ জায়ফল ও জয়ত্রি গুঁড়া দিয়ে দিতে হবে। এখানে একটি জায়ফলের অর্ধেক এবং ছোট দুই টুকরা জয়ত্রি নিয়ে একসাথে বেটে নিতে হবে। এরপর এতে এক টেবিল চামচ টমেটো কেচাপ দিতে হবে। মেখে মসলাগুলো একপাশে রেখে দিবো।

একটি পাত্রে কিছুটা তেল গরম করে তাতে মুরগীর পিসগুলো দিয়ে দিবো। পিসগুলো ভাজার সময় চুলার আঁচ মিডিয়াম লোতে রাখতে হবে। এরপর এই পিসগুলোর দুই পাশ এক মিনিট করে ভেজে নিতে হবে। তবে মুরগীর পিসগুলো খুব বেশী সময় ধরে ভাঁজা যাবে না, এতে পিসগুলো শক্ত হয়ে যেতে পারে। ভাঁজা হয়ে গেলে চিকেন পিসগুলো একটি প্লেটে উঠিয়ে একপাশে রেখে দিতে হবে।

এরপর সেই একই তেলে দুইটি এলাচ মাঝখান থেকে চিঁড়ে দিতে হবে। সাথে দুইটি দারুচিনি ও একটি বড় তেজপাতা মাঝখান থেকে দুই ভাগ করে দিতে হবে। এবার এই উপকরণগুলো খুব ভালো করে তেলের মধ্যে ৩০ সেকেন্ড ভাঁজতে হবে। এর ফলে একটি সুন্দর ফ্লেভার বের হবে। এই তেলেই আধা কাপ পেঁয়াজ কুঁচি দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে। এটাকে পেঁয়াজ বেরেস্তার মতো বেশী ভাঁজা যাবে না।

হালকা বাদামী করে ভাঁজতে হবে। ৫-৬ মিনিট ভাজার পর এতে কিছুটা পানি মিশিয়ে এর সাথে ২ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা দিতে হবে। এরপর এটাকে ভালোভাবে নেড়ে দুই মিনিট কষাতে হবে। কষানোর পর এতে সামান্য লবণ মেশাতে হবে এবং নেড়েচেড়ে দিতে হবে।

এরপর এতে এক চা চামচ ধনেগুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ৪-৫ মিনিট কষিয়ে নিতে হবে। এরপর এটাকে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ৮-৫ মিনিট পর যখন পানি ফুটতে শুরু করবে, তখন এতে চিকেনের আগে থেকে ভেঁজে রাখা পিসগুলো দিয়ে দিতে হবে।

এরপর এতে তৈরি করা রোস্টের মসলাগুলো দিয়ে দিতে হবে। মসলাগুলো আলতো করে চিকেনের গায়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এরপর আরো পাঁচ মিনিট রান্না করে চিকেনের পিসগুলো উলটে দিয়ে আবারো পাঁচ মিনিট রান্না করতে হবে।

এরপর এটাকে কিছুক্ষণ পর পর নাড়তে হবে, যাতে পাতিলের তলায় না লেগে যায়। এরপর এতে ৩-৪ টি আস্ত কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। এতে কাঁচা মরিচের ফ্লেভার বের হয়ে আসবে। এরপর এতে এক চামচ ঘি মেশাতে হবে। এরপর ২ মিনিটের জন্য ঢাকনাটা ঢেকে দিতে হবে, যাতে ঘিয়ের ফ্লেভারটা ভালো করে ছড়াতে পারে। এরপর এতে কয়েক ফোঁটা গোলাপ জল বা কেওড়ার জল মেশাতে হবে। সব শেষে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

2 thoughts on “বিয়ে বাড়ির স্টাইলে শাহী চিকেন রোস্ট কিভাবে রান্না করবেন”

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: