Skip to content

কিভাবে তৈরি করবেন বেকারী স্টাইলে মুচমুচে নিমকির রেসিপি

মাটির হাড়িতে বেকারী স্টাইলে মুচমুচে নিমকি

আজ আমরা দেখবো, কিভাবে বেকারী স্টাইলে মুচমুচে নিমকি তৈরি করা যায়। নিমকির এই রেসিপিটা বানানো খুবই সহজ। তাই, বিকেলের নাস্তায় বা চট করে খাওয়ার জন্য এই রেসিপিটা বানিয়ে রেখে দিতে পারেন। বাজার থেকে কিনে খাওয়ার চেয়ে ঘরে বানিয়ে খেলে অন্যরকম স্বাদ ও তৃপ্তি পাবেন। দেরী না করে চলুন দেখে নেই কিভাবে বানাবেনঃ

১। ১ কাপ ময়দা।

২। পৌনে এক চা চামচ লবণ।

৩। ১ চা চামচ কালোজিরা।

৪। দেড় চা চামচ চিনি।

৫। দেড় টেবিল চামচ তেল।

৬। পানি।

৭। তেল।

প্রণালীঃ প্রথমে একটি বাটিতে সকল উপকরণ নিয়ে নিতে হবে। শুকনো উপকরন আগে মিশিয়ে এর সঙ্গে দেড় টেবিল চামচ তেল মেশাতে হবে। এক কাপ ময়দার জন্য দেড় টেবিল চামচ তেল নিয়ে ভালোভাবে মেশাতে হবে। এমনভাবে মেশাতে হবে, যাতে কোনও দানা বেধে না থাকে। যখন মিশ্রণটি হাত দিয়ে চাপ দিয়ে মুঠ করা যাবে, তখন বুঝতে হবে মেশানো হয়ে গেছে।

এই পর্যায়ে এসে অল্প অল্প পানি দিয়ে খামির বানাতে হবে। খামিরটি হালকা শক্ত করে বানাতে হবে। অল্প অল্প করে পানি দিবেন কিন্তু একবারে দিবেন না, তাহলে নরম হয়ে যাবে। এভাবে বাটিটা পরিষ্কার হওয়া পর্যন্ত মেখে নিতে হবে। এখন একটা ভেজা কাপড় কিছুটা নিংড়ে নিয়ে ভালোমতো খামিরটা ঢেকে দিতে হবে।

খামিরটি এবার দশ থেকে সর্বোচ্চ ৩০ মিনিট ঢেকে রাখতে হবে। এবার খামির বেলে নিন। প্রথমে খামিরটিকে লম্বা করে রোল করে নিন। তারপর এটাকে কয়েকভাগে ভাগ করে নিন। এবার ৩ টুকরা করুন। করার পর, প্রথম টুকরা রেখে বাকি দুই টুকরা ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। এবার ঐ এক টুকরাকে হাত দিয়ে চেপে চেপে নরম করে নিন।

এবার বেলন দিয়ে বেলে নিন। বেলার সময় ময়দা বা তেল ব্যবহার করবেন না। বেলার সময় ময়দা বা তেল ব্যবহার করবেন না। ময়দা দিলে এটা কালচে হয়ে পুড়ে যাবে ও তেল এতে পর্যাপ্ত পরিমাণে রয়েছে।

সাধারণ রুটির মতো পাতলা করে বেলতে হবে। বেলার পর চারকোনা বা লম্বালম্বি শেপে কেটে ফেলুন। তারপর একটি ছুরি দিয়ে আস্তে আস্তে কাটা অংশগুলো উঠিয়ে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে দিন। এবং এতে বেশী পরিমাণে তেল ঢেলে নিন। ডুবো তেলে নিমকিগুলো খুব ভালোভাবে ভেঁজে নিন। এতে নিমকিগুলো মুচমুচে হবে। যখন নিমকি তেলে দেয়ার পর উপরে ভেসে উঠবে, তখন চুলার আঁচ মিডিয়াম লো করে দিন।

এভাবে অল্প আঁচে নিমকিগুলো সোনালী করে নিতে হবে। এবার নিমকি তুলে ফেলুন। তোলার পর চুলার আঁচ বাড়িয়ে তেল গরম করে নিন। আবারো একইভাবে বাকি নিমকিগুলো ভেঁজে নিন। এবার গরম গরম নিমকি সস বা চায়ের সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: