Skip to content

আলু দিয়ে দেশী মুরগীর ঝোল

screenshot_20201102-0238572-6991470

উপকরণঃ

১.দেশী মুরগীর মাংস – ১কেজি

২.আলু-৩টি

৩.সয়াবিন তেল – ৩টেবিল চামচ

৪.দারুচিনি – ২ টুকরো

৫.তেজপাতা – ২টি

৬.এলাচ – ৩ টি

৭.পেয়াজকুচি – ১/২ কাপ

৮.পেয়াজ বাটা-২ টেবিল চামচ

৯.আদা বাটা-১.৫ চা চামচ

১০.রসুন বাটা-১.৫ চা চামচ

১১.হলুদ গুড়ো -১ চা চামচ

১২.মরিচ গুড়ো -১ চা চামচ

১৩.ধনিয়া গুড়ো -১ চা চামচ

১৪.জিরা গুড়ো -১.৫ চা চামচ

১৫.লবণ -স্বাদমতো

১৬.টমেটোর সস-১ টেবিল চামচ

১৭.চিনি-১/২ চা চামচ

১৮.গরম মসলার গুড়ে-১ চা চামচ

১৯.মরিচ -(৪-৫)টি

প্রণালীঃ

প্রথমে একটি প্যানে ৩ টেবিল চামচ সয়াবিন তেল নিতে হবে। এরপর তেলটি একটু গরম করে ২টি তেজপাতা, ২ টুকরো দারুচিনি, ৩টা এলাচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। এখন এর মধ্যে হাফ (১/২) কাপ পেয়াজকুচি দিয়ে কিছুক্ষণ লাল করে ভেজে নিতে হবে।

পেয়াজটা যখন কিছুটা লাল হয়ে আসবে তখন এতে দিতে হবে ২ টেবিলচামচ পেয়াজ বাটা। এটি কিছুক্ষণ নাড়ার পর এতে দিতে হবে ১.৫ চা চামচ আদা বাটা,১.৫ চা চামচ রসুন বাটা। এখন এই মসলাগুলো কিছুক্ষণ কসিয়ে এতে ১ চা চামচ হলুদ গুড়ো, ১চা চামচ মরিচ গুড়া, ১ চা চামচ ধনিয়া গুড়ো, ১ চা চামচ জিরা গুড়ো দিয়ে মসলা গুলো ভালো করে কসিয়ে নিতে হবে। এতে প্রয়োজনে সামান্য পরিমাণ পানি দিয়ে ভালো করে কসিয়ে নিতে হবে। এরপর স্বাদমতো লবণ দিয়ে নাড়াচাড়া করে মাংসগুলো দিয়ে দিতে হবে।

এখন মসলার সাথে মাংসগুলো ভালো করে নেড়ে সামান্য পানি দিয়ে (২-৩) মিনিট কসানোর পর এতে ১ টেবিল চামচ টমেটোর সস বা আস্ত টমেটো কেটে দিয়ে দিতে হবে। এরপর ভালো করে সসটি মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরও (৪-৫)মিনিট কসিয়ে নিতে হবে। এরপর এতে কেটে রাখা আলুর টুকরোগুলো দিয়ে ভালোভাবে নেড়ে (৩-৪) মিনিট কসিয়ে নিতে হবে।

মাংস কসাতে কসাতে যখন মাংসের উপর তেল ভেসে উঠবে তখন বুঝতে হবে মাংস কসানো হয়ে গেছে। এখন রান্নার জন্য পরিমাণমতো পানি দিতে হবে। যেহেতু দেশী মুরগী তাই পানির পরিমাণ কিছুটা বেশি হবে। এরপর চুলার আচ বাড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে (৪-৫) মিনিট রান্না করতে হবে। এরপর এতে হাফ(১/২) চা চামচ চিনি দিতে হবে যা মাংসের স্বাদ অনেকগুণ বাড়িয়ে তোলে।

এরপর এটি ভালোভাবে নেড়ে (১৫-২০) মিনিট রান্না করতে হবে। প্রয়োজনে মাঝে মাঝে ঢাকনা সড়িয়ে নেড়ে দিতে হবে যাতে নিচে লেগে না যায়। এরপর এতে হাফ (১/২) চা চামচ জিরা গুড়ো ও ১ চা চামচ গরম মসলা গুড়ো দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে ২ মিনিট রান্না করতে হবে।

সবশেষে এতে (৪-৫) টি ফেড়ে রাখা কাচামরিচ দিতে হবে যা তরকারির একটা সুন্দর ফ্লেভার আনয়নে সহায়তা করে। রান্না হয়ে গেলে গরম গরম ভাতের সাথে মজাদার এই রেসিপিটি পরিবেশন করুন।

1 thought on “আলু দিয়ে দেশী মুরগীর ঝোল”

  1. রান্না দেখেই আমার খেতে ইচ্ছা করছে। দেশী মুরগীর মাংস স্বাদই আলাদা। এর সাথে বাটা মসলা আর গ্রামরে চুলায় রান্ন হলে ত কথায় নেই।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: