Skip to content

কিভাবে বানাবেন মজাদার চিকেন শর্মা

screenshot_20201207-1047467e2-2-1905848

উপকরণঃ

১. ময়দা- ২কাপ

২. লবন- স্বাদমতো

৩.চিনি- ১চা চামচ

৪. ইস্ট – ২চা চামচ

৫. তেল – ২টেবিল চামচ

৬.মুরগির মাংস – প্রয়োজন মতো

৭.আদা বাটা – দেড় টেবিল চামচ

৮.রসুনবাটা – দেড় টেবিল চামচ

৯. জিড়ার গুঁড়া- ১চা চামচ

১০. লাল মরিচ এর গুরা- ১টেবিল চামচ

১১. গরম মসলার গুঁড়া-১টেবিল চামচ

১২.গোল মরিচের গুঁড়ো- ১চা চামচ

১৩. সয়া সস – ১টেবিল চামচ

১৪. টক দই – ১/৪ কাপ

১৫. সরিষার গুড়ো- ১চা চামচ

১৬. টমেটোর সস – ৩টেবিল চামচ

১৭. মেওনিস- ৩টেবিল চামচ

১৮. গোল মরিচের গুঁড়ো- ১চা চামচ

১৯. চিনি- ২চা চামচ

২০. লেবুর রস – ১চা চামচ

২১.ক্যাপসিকাম কুঁচি- প্রয়োজন অনুযায়ী

২২. টমেটো কুঁচি- প্রয়োজন অনুযায়ী

২৩. শসা কুঁচি – প্রয়োজন অনুযায়ী

প্রনালিঃ প্রথমে শরমা রুটি তৈরির জন্য একটি ডো তৈরি করে নিন। এতে ২ কাপ ময়দা,স্বাদ মত লবণ, ১ চা চামচ চিনি এবং ২ চা চামচ ইস্ট দিয়ে দিন। এবার সবকিছু ভালমত মিশিয়ে নিন। এবার, এতে ২ টেবিল চামচ তেল দিয়ে দিন। এখন তেল ভালমত মিশিয়ে নিন। এবার এতে হাল্কা কুসুম গরম পানি দিয়ে দিন। এখন ভালমত মাখিয়ে নিন ও ডো টা ৫মিনিট মথে নিন।

এবার কিছুটা তেল উপরে দিয়ে মাখিয়ে নিন। এবার প্লাস্টিক রেপার দিয়ে বাটিটা ঢেকে নিন। এবার এই বাটি ১ ঘন্টা গরম স্থানে রেখে দিন। অন্য দিকে মুরগির মাংস মেরিনেট করুন। এজন্য মাংস পাতলা স্লাইস করে কেটে নিতে হবে। এতে দেড় টেবিল চামচ আদা রসুন বাটা, ১ চা চামচ জিরার গুঁড়া, ১ টেবিল চামচ লাল মরিচের গুঁড়া, ১ টেবিল চামচ গরম মসলার গুঁড়া, ১ চা চামচ গোল মরিচের গুঁড়া, ১ টেবিল চামচ সয়া সস, স্বাদমত লবণ দিয়ে দিন। এবার সব উপকরণ ভালমতো মাখিয়ে নিন। এবার, চিকেন ৩০ মিনিট মেরিনেট করে রেখে দিন।

অন্য একটি বাটিতে শর্মার সস তৈরি করে নিন। প্রথমে নিয়ে নিন ১/৪ কাপ পানি ঝরানো টক দই, ১ চা চামচ সাদা সরিষার গুঁড়া বা কালো সরিষার গুঁড়া বা বাটা, ৩ টেবিল চামচ টমেটোর সস, ৩ টেবিল চামচ মেয়োনিজ, সামান্য লবণ, ১ চা চামচ গোল মরিচের গুঁড়া, ২ চা চামচ চিনি, এবার এগুলো ভালোমতো মাখিয়ে তাতে ১ চা চামচ লেবুর রস দিয়ে দিন। এবার মাখিয়ে নিলেই সস তৈরি হয়ে গেলো।

এবার মেরিনেট করা চিকেন ভেজে নিন। এবার একটা প্যানে সামান্য তেল দিয়ে দিন ও চিকেন স্লাইসগুলো একটা একটা করে ভেজে নিন। এক সাইড লালচে হয়ে গেলে সবগুলো উল্টিয়ে দিন। অন্য পাশ টাও লালচে করে ভেজে নিন। খুব কড়া বা পুড়ানো যাবেনা। চিকেন সিদ্ধ হয়ে গেছে। এবার চিকেন নামিয়ে নিন। চিকেন ঠান্ডা হয়ে গেলে ছোট ছোট করে টুকরো করে নিন।

এবার ১ ঘন্টা পরে ডো এর বাটির প্লাস্টিক র‍্যাপার উঠিয়ে নিন। তখন দেখা যাবে, ডো টা ফুলে গেছে। এবার ডো টাকে ৬টি ভাগে ভাগে করুন। এবার গোল করে নিয়ে রুটির মত বেলে নিন। প্রথমে ১টি বেলে বাকি গুলো র‍্যাপার দিয়ে ঢেকে রাখুন। হাল্কা একটু ময়দা নিয়ে রুটিটা পরোটার মত বেলে নিতে হবে। চুলায় একটি তাওয়া বসিয়ে তাতে রুটি ছেকে নিন। চুলার আঁচ মিডিয়াম টু লো থাকবে।

প্রথমে ১ মিনিট ঢেকে রাখুন। ১ মিনিট পর ঢাকনা উঠিয়ে দিন। আবার উল্টিয়ে দিয়ে ঢাকনা দিয়ে দিন। ১ মিনিট পর ঢাকনা খুলুন। এভাবে সবগুলো ভেজে নিন। এবার একটি বাটিতে ভেজে রাখা চিকেন নিয়ে নিন। এরপর এতে ক্যাপসিকাম কুৃঁচি, টমেটো কুঁচি, শসা কুঁচি, রেডি করে রাখা শর্মা সস নিয়ে মাখিয়ে নিন। এখন রুটির ভিতরে বানানো পুর নিয়ে নিন। এবার রুটি টি ফয়েল পেপার দিয়ে মুরিয়ে নিন। মাঝখান থেকে কেটে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: