Skip to content

কিভাবে কম সময়ে রান্না করবেন খাসির ভুনা মাংস

screenshot_20201208-1302007e2-9514361

উপকরণঃ

১. খাসির মাংস – ২কেজি

২.আদা বাটা- ৩টেবিল চামচ

৩.রসুনবাটা -৪টেবিল চামচ

৪.হলুদের গুড়ো -২টেবিল চামচ

৫.লাল মরিচের গুঁড়ো -১টেবিল চামচ

৬.জিড়া বাটা-১টেবিল চামচ

৭.লবণ-স্বাদমতো

৮.তেল-১কাপ

৯.পেঁয়াজ কুচি-১/২কাপ

১০.এলাচ -৪টি

১১.তেজপাতা- ৪টি

১২.দারচিনি -কয়েক টুকরো

১৩.পেয়াজ কুচি-১কাপ

১৪.ধনিয়ার গুড়ো -১টেবিল চামচ

১৫.কাঁচা মরিচ- ৬-৭টা

১৬.এলাচ- ২টা

১৭.দারচিনি -২টি

১৮.জিরা-১চা চামচ

প্রণালিঃ

প্রথমে ২ কেজি মাংস কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। পশম ভালমতো ধুয়ে ফেলুন। এবার এতে দিয়ে দিন ৩ টেবিল চামচ আদা বাটা, ৪ টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ হলুদের গুঁড়া, ১ টেবিল চামচ লাল মরিচ এর গুঁড়া, জিড়া বাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো বা দেড় টেবিল চামচ, ১ কাপ তেল থেকে ৪ টেবিল চামচ তেল, এবং ১/২ কাপ পেঁয়াজ কুচি। এবার ভালমতো মাখিয়ে নিন। ১ ঘন্টা মাংস মেরিনেট করে রেখে দিন। এবার প্যানে বাকি তেলটুকু দিয়ে দিন। এর মধ্যে দিয়ে দিন ৪ টা এলাচ, ৪ টি তেজপাতা, কয়েক টুকরা দারচিনির ফালি, এবার একটু নাড়াচাড়া করে এতে দিয়ে দিন ১ কাপ পেঁয়াজ কুচি। এবার ৩-৪ মিনিট ভাঁজুন। ব্রাউন কালার করে নিন। চুলার হিট মিডিয়াম হাইতে দেয়া আছে।

এবার এতে মাংস দিয়ে দিন। এবার এতে দিন ১ টেবিল চামচ ধনিয়ার গুঁড়া। খুব ভালমতো নাড়াচড়া করুন। এখন ঢাকনা দিয়ে চুলা মিডিয়াম হাই হিটে রেখে ১০ মিনিট অপেক্ষা করুন। ১০মিনিট পর আবার ও নাড়াচাড়া করুন। এবার ঢাকনা দিয়ে আরও ১০মিনিট অপেক্ষা করুন। ১০মিনিট পর ঢাকনা খুলে দিন। মাংসটা কষিয়ে কষিয়েই রান্না করতে হবে। এবার ২০ মিনিট ঢাকনা দিয়ে অপেক্ষা করুন। আর চুলা মিডিয়াম এ দিয়ে দিন এবার। ২০মিনিট পর দেখতে পাবেন মাংস থেকে অনেক পানি বের হয়েছে। এখন আর ঢাকনা দিয়ে ঢাকবেন না। আর এ পানি টা নাড়াচাড়া করে শুকিয়ে নিন।

এবার নাড়াচাড়া করে ভালমত কষিয়ে নিতে হবে। একটু পর দেখবেন তেল টা ভেসে উঠেছে। এবার মেজারমেন্ট কাপের ২ কাপ পরিমাণ পানি দিয়ে দিন। এই পানিটা দিয়ে মাংস টা সেদ্ধ করে নিন। একটু নাড়াচাড়া করে এতে স্বাদমতো বা ৬-৭টা কাঁচা মরিচ দিয়ে দিন। কাঁচা মরিচ দেয়ার পর ঢাকনা দিয়ে ২০-২৫মিনিট বা সেদ্ধ হওয়ার আগ পযর্ন্ত অপেক্ষা করুন। ২০-২৫মিনিট পর ঢাকনা খুলে দিন। দেখবেন, মাংস সেদ্ধ হয়ে গেছে।

ঝোলটাও ঘন হয়ে গেছে। এখন এতে দিয়ে দিন ভাজা মশলা। এ মশলা তৈরি করতে হবে ২টা এলাচ, ২টা দারচিনি আর ১চা চামচ জিরা দিয়ে। এ মশলা গুলো ভেজে গুঁড়া করে নিতে হবে। এবার চুলা অফ করে দিন। এবার পরিবেশন করুন গরম গরম খাসির মাংস ভুনা।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: