Skip to content

কিভাবে তৈরি করবেন ইডলী বা আতপ চালের দোসা রুটি

ইডলী ও দোসা রেসিপি

চালের তৈরি ধোসা বা দোসা উত্তর ভারতের একটি জনপ্রিয় খাবার। আমাদের দেশে এই খাবারটির নাম চাপাতি। সকাল বেলা গরম চা বা ভর্তা বা নিহারীর সাথে এমন মজাদার রুটি খাওয়ার কথা নিশ্চয়ই মনে আছে। তো চলুন, কথা না বাড়িয়ে দেখে নেই কিভাবে এটা তৈরি করতে হয়।

উপকরণঃ

১। যেকোনো মোটা দানার সেদ্ধ চাল ৩ কাপ।

২। মাষকলাই/অড়হর ডাল ১ কাপ।

৩। ১/২ কাপ পাতলা দানার চিড়া।

৪। ১ চামচ মেথি।

৫। পানি

প্রনালীঃ

প্রথমে চালের গুড়ির গোলা তৈরি করতে হবে। এজন্য প্রথমেই লাগবে চাল ও ডাল। প্রথমে এগুলোকে আলাদা বাটিতে ভিজিয়ে রাখতে হবে। চাল নিতে হবে ৩ কাপ ও এক্ষেত্রে যেকোনো মোটা দানার সেদ্ধ চাল হলেই চলবে।

৬ ঘন্টা পর এগুলোকে আলাদা করে ব্লেণ্ডারে ব্লেন্ড করে নিতে হবে। যেহেতু খাবার পানি দিয়ে চাল ও ডাল ভেজানো হয়েছে, তাই ওই একই পানি দিয়ে তা বেটে নিতে হবে। এবার মেথিসহ ডাল অল্প পানি দিয়ে একটি মিহি পেস্ট করে নিন। একবারে যদি বাটা না যায়, তাহলে ২-৩ বারে বেটে নিবেন। ডাল বাটা নরম ও ঘন হতে হবে। পাতলা হলে চলবে না। এবার একটি বড় পাত্রে ডাল বাটা ঢেলে নিন। কারণ, এই ব্যাটারটি ফুলবে। তাই প্রচুর জায়গা প্রয়োজন।

এবার চালও একইভাবে অল্প পানি দিয়ে বেটে নিন। সবচেয়ে কম স্পিডে দুই মিনিট ব্লেন্ড করে নিতে হবে। চালবাটা বেশী মিহি হবে না। এবার সমস্ত চাল বাটা ডাল বাটার মধ্যে ঢেলে দিন। এবার এটা ৩-৪ মিনিট মিশিয়ে নিন। এবার এগুলো ঢেকে একটু গরম জায়গায় ১০-১২ ঘন্টা রেখে দিতে হবে, যাতে ব্যাটারটা কিছুটা ফুলে উঠে। এখন কোনও লবণ দেয়া যাবে না।

১০-১২ ঘন্টা পর গোলাটি তৈরি হয়ে গেলে ইডলী বা দোসা বানানোর আগে এতে লবণ দিতে হবে। কারণ, আগে আগে লবণ দিলে ব্যাটারটা নষ্ট হয়ে যাবে।

এবার ঈডলী তৈরি করার বাটিতে ব্যাটার ঢেলে তা ঢেকে ডাবল বয়েলার সিস্টেমে ভাপে রেখে দিন। ২০-২৫ মিনিট পরে ঈডলী তৈরি হয়ে যাবে। আর দোসা বানাণোর জন্য চুলায় একমণি তাওয়া অথবা নন-স্টিক ফ্রাই প্যান বসিয়ে দিন। এতে অল্প তেল ব্রাশ করে নিন। এবার পরিমাণ মতো ব্যাটার ঢেলে চামচের সাহায্যে মাঝখান থেকে ঘুরিয়ে ঘুরিয়ে চারদিকে ছড়িয়ে দিন। উপরে পনির টমেটো কুঁচি ও ডিম দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। যতক্ষন না নিচের অংশটি মুচমুচে ও খাস্তা হয়ে উঠে। এবার খুন্তি দিয়ে এক ধার থেকে তুলে নিন। সরিষা, টমেটো বা চিলি সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: