Skip to content

কিভাবে রান্না করবেন মজাদার হায়দ্রাবাদি চিকেন

হায়দ্রাবাদি চিকেন

মুরগী তো কত ভাবেই রান্না করা যায়। কিন্তু রান্নার পদ্ধতির উপর স্বাদ অনেকাংশে নির্ভর করে। চলুন, আজকে ট্রাই করি মজাদার হায়দ্রাবাদি চিকেন। এজন্য নিচের উপকরণগুলো সংগ্রহ করে নিচের দেখানো পদ্ধতিতে রান্না করুন-

উপকরণঃ

১. মুরগির মাংস -১কেজি

২. পেঁয়াজ বেরস্তা -দেড় কাপ

৩. ১/৩কাপ তেল

৪. ফেটানো টক দই -১/২কাপ

৫. আদা রসুন বাটা -দেড় টেবিল চামচ

৬. লবণ-স্বাদমতো

৭. তেজপাতা-২ টি

৮. স্টার মশলা- ১টি

৯. আস্ত ধনিয়া-১টেবিল চামচ

১০. আস্ত জিড়া- ১চা চামচ

১১. শুকনো লাল মরিচ -স্বাদমতো

১২.পিঁয়াজ কুঁচি – ২টেবিল চামচ

১৩. কাঁচা মরিচ -স্বাদমতো

১৪. হলুদের গুড়া-১চা চামচ

১৫. গরম মসলা- ১/৩চা চামচ

১৬. চিনি-১/২চা চামচ

প্রণালিঃ

১ম ধাপ

প্রথমে ১ কেজি পরিমাণ মুরগীর মাংস নিয়ে নিবেন। মাংসের টুকরা টুকরাগুলো একটু বড় করে কেটে নিতে হবে। দেড় কাপ পরিমান পেয়াজ বেরেস্তা করার জন্য ১/৩ কাপ তেল নিতে হবে। চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে। তেল গরম হয়ে গেলে এতে পিয়াজ দিয়ে দিবেন। পেয়াজ বেরেস্তা হয়ে গেলে চুলা থেকে উঠিয়ে নিয়ে হাত দিয়ে কচলে নিবেন। মুরগি রান্না করতে দেরী হলে আগ থেকে বেরেস্তার মধ্যে চিনি দিতে পারেন। এতে বেরস্তা মুচমুচে হবে। এবার মুরগির মধ্যে ১/২ কাপ পানি দিয়ে ফেটানো দই দিয়ে দিন। এবার দিতে হবে দেড় চামচ টেবিল আদা রসুন বাটা, স্বাদমতো লবণ, তৈরি করে রাখা বেরেস্তা। এবার ভালমতো মাখিয়ে নিবেন। ১৫মিনিটের মতো মেরিনেট করে রেখে দিন।

২য় ধাপ

মাংসের পাত্রের উপর একটা র‍্যাপিং পেপার দিয়ে মুড়িয়ে রেখে দিন। এবার মশলা তৈরি করে নিন। প্রথমে মসলা টেলে নিতে হবে। একটা পাত্রে নিয়ে নিন ২টি তেজপাতা টুকরো, ১টি স্টার মসলা, ১ টেবিল চামচ আস্ত ধনিয়া, ১চা চামচ আস্ত জিরা এবং স্বাদমতো শুকনো লাল মরিচ। এবার ৫মিনিট লো আঁচ এ টেলে নিন। ঠান্ডা হয়ে আসলে ব্লেন্ডারে আধা ভাঙ্গা করে গুড়া করে নিন। এই গুঁড়ার মধ্যে দিয়ে দিন ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি আর স্বাদমতো কাঁচা মরিচ। এবার এর মধ্যে সামান্য পানি দিয়ে পেস্ট তৈরি করতে হবে। এবার এটি ব্লেণ্ডারে বা পাটায় মিহি করে বেটে নিবেন। এবার আগে করা পেয়াজ বেরেস্তার অবশিষ্ট তেলটুকুতে মসলার পেস্টটা ঢেলে দিবেন। চুলার আঁচ মিডিয়ামে রেখে দিতে হবে। মসলা খুব ভালোভাবে কসিয়ে নিন। তারপর, একটু নেড়েচেড়ে দিন। এবার এতে দিয়ে দিন ১ চা চামচ হলুদ এর গুঁড়া। এবার এটা ভালোভাবে মিশিয়ে নিবেন। এবার ঢাকনা দিয়ে ৪ মিনিট ঢেকে রাখবেন। তেল ভেসে উঠলে একটু নেড়ে নিবেন ও এর মধ্যে মেরিনেট করা চিকেন দিয়ে দিবেন।

৩য় ধাপ

এখন চুলার আঁচ বাড়িয়ে দিবেন। এবার ভালমতো মিশিয়ে নিবেন। মেশানো হলে ঢাকনা দিয়ে ঢেকে ৪ মিনিট রান্না করুন। মেরিনেট করা চিকেন এর পাত্র ধুয়ে একটু পানি যোগ করে নিতে হবে। এভাবে চিকেন টা কমপক্ষে ৬-৭ মিনিট কষিয়ে নিতে হবে। ঝোলটা গাড় হয়ে গেলে এতে দিতে হবে ১/৩চা চামচ গরম মসলা আর ১/২চা চামচ চিনি। এবার ভালোমত মিশিয়ে নিতে হবে। এবার এতে ১কাপ গরম পানি দিয়ে দিবেন। এবার ঢাকনা দিয়ে ঢেকে ৫মিনিট মিডিয়াম হাই হিটে রান্না করতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। এবার ঢাকনা দিয়ে ঢেকে কমপক্ষে ৭মিনিট চুলার আঁচ খুব লো রেখে রান্না করতে হবে। তেল টা গাড় হয়ে আসলে আর তেল ভেসে উঠলে বুঝতে হবে রান্না হয়ে গেছে। এবার গরম গরম পরিবেশন করুন মজাদার হায়দ্রাবাদি চিকেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: