Skip to content

উল বোনার বিভিন্ন স্টিচ এবং তা আয়ত্ত করার কৌশল

উল বোনা এক সময় অনেক জরুরী একটি দক্ষতা ছিলো, যা দাদী নানীদের হাত ধরে ঘরের মেয়ে বউরা শিখে নিতো। কিন্তু নিটিং মেশিন আবিস্কার হওয়ার পর এখন আর এই বিষয়টি এতোটা প্রচলিত নয়। কিন্তু তাই বলে এটা কিন্তু কোনও ফেলনা দক্ষতা নয়। এখনও বিশ্বজুড়ে মেয়েরা উল বুনে সোয়েটার, মোজা, কানটুপি ও মাফলার বানায় এমনকি হাতের গ্লাভস, কুশন কভার, স্কার্ফ, উলের তৈরি স্টাফ পুতুল বানাতেও উল বোনার প্রয়োজন হয়ে থাকে। আজকে আমরা উল বোনার জন্য প্রচলিত বিভিন্ন স্টিচ এবং এর বাংলা ও কিভাবে ঘর তুলতে হয় তা দেখবো। প্রথমেই জেনে নিবো উলের তৈরি বিভিন্ন স্টিচ সম্পর্কে।

উলের তৈরি কয়েকটি স্টিচ ও এর বাংলা প্রতিশব্দ নিচে দেয়া হলোঃ

  • কাস্ট অন বা ঘর তোলা – (Cast On)
  • ব্যাক ওয়ার্ড লুপ কাস্ট অন – (Backward Loop Cast On)
  • নিট স্টিচ বা সোজা ঘর – (Knit Stitch)
  • পার্ল স্টিচ বা উল্টা ঘর – (Purl Stitch)
  • রিব স্টিচ – (Rib Stitch)
  • গার্টার স্টিচ – (Garter Stitch)
  • ষ্টকিনেট স্টিচ – (Stockinette Stitch)
  • রিভার্স ষ্টকিনেট স্টিচ – (Reverse Stockinette Stitch)
  • কাস্ট অফ বা বাইন্ড অফ – (Cast Off or Bind Off)

কাস্ট অন বা ঘর তোলা – (Cast On)

উল বোনার শুরুতে ঘর তুলতে হয়। একে বলে কাস্ট অন। কাস্ট অন করতে প্রথমে সুতা দিয়ে একটি ফসকা গেঁড়ো বা লুপ তৈরি করে উলের সুতাটিকে বুনন কাঠির সাহায্যে আটকাতে হয়। এবং তারপর বৃদ্ধাঙ্গুল ও তর্জনীর সাহায্যে আরো কিছু ঘরে তুলতে হয়। একটি প্যাটার্নে দেখানো সবগুলো ঘর তোলা হয়ে গেলে লুপ বা গেঁড়োগুলোকে অন্য কাঠিতে স্থানান্তর করতে হয়। এই স্থানান্তরের মাধ্যমেই নীট এবং পার্ল স্টিচসহ অন্যান্য স্টিচ তৈরি করা হয়।

ব্যাকওয়ার্ড লুপ কাস্ট অন – (Backward Loop Cast On)

ব্যাকওয়ার্ড লুপ কাস্ট অন কাস্ট অনের মতোই তবে এক্ষেত্রে কোনও ডিজাইনের প্যাটার্ন সম্প্রসারণ করতে এই স্টিচ ব্যবহার করা হয়। আরও সঠিকভাবে বললে কোনও প্রজেক্টের স্টিচ বাড়াতে ব্যাকওয়ার্ড লুপ কাস্ট অন ব্যবহার করা হয়।

ব্যাকওয়ার্ড লুপ কাস্ট অন স্টিচ

পার্ল স্টিচ – Purl Stitch

পার্ল স্টিচের জন্য ঘর তোলা হলে অন্য পাশের নিডল বা কাঠিটি উপরের দিক থেকে কাস্ট অন করা লুপের ভিতরে ঢুকিয়ে দিতে হবে। এবং উলের সুতা থাকবে উপরের দিকে। এবার উপরের সুতা উপরের কাঠিটির বাম দিক থেকে ঘুরিয়ে সামনের দিকে আনতে হবে। এরপর ডান পাশের কাঠি নিচের দিকে নামিয়ে লুপ তৈরি করতে হবে। বাম পাশের সুতা নামিয়ে আনলে একটি পার্ল হবে। এভাবে সবগুলো লুপ একটা একটা করে নামিয়ে নিলেই এক সারি পার্ল স্টিচ তৈরি হবে।

নীট স্টিচ – Knit stitch

নীট স্টিচ পার্ল স্টিচের মতোই। তবে এক্ষেত্রে নিচের দিক থেকে কাঁটা প্রবেশ করাতে হয়। এমনভাবে এই কাজটি করতে হয় যাতে কাঁটাটি উপরের কাঁটার সাথে আড়াআড়িভাবে থাকে এবং পিছন দিক থেকে সুতা ঘুরিয়ে মাঝ বরাবর টেনে আনতে হয়। ডান পাশের কাঠি দিয়ে লুপ তৈরি করে অন্য পাশে লুপটি স্থানান্তর করতে হয়। এভাবেই তৈরি হয় এক একটি নীট স্টিচ।

রিব স্টিচ – (Rib Stitch)

রিব স্টিচ দিয়ে সাধারণত কোনও সোয়েটার বা মোজার বর্ডার লাইন তৈরি করা হয়। সমান্তরাল সারিতে একটি পার্ল ও একটি নীট স্টিচ দিয়েই সাধারণত রিব স্টিচ তৈরি করা হয়। রিব স্টিচের ইলাস্টিসিটি বা সংকোচন ও প্রসারণ ক্ষমতা বেশী থাকায় তা গলা ও হাতার বর্ডার বা পোশাকের শেষ প্রান্ত তৈরি করতে ব্যবহার করা হয়ে থাকে। রিব স্টিচ ১ স্টিচ অথবা দুই স্টিচ পরপর হয়ে থাকে।

রিব স্টিচের তৈরি করা প্যাটার্ন
রিব স্টিচের তৈরি করা প্যাটার্ন

গার্টার স্টিচ – (Garter Stitch)

নীট স্টিচ শেখার পর সবচেয়ে বেসিক স্টিচ দিয়ে উলের ফেব্রিক বুনতে হয় তা হচ্ছে গার্টার স্টিচ। এই স্টিচে সামনে থেকে প্র পিছনে প্রতিটি স্টিচে নীট স্টিচ বুনে যেতে হয়। এবং তারপর উল্টিয়ে একইভাবে অন্যপাশেও নীট স্টিচ বুনে যেতে হয়। নীট স্টিচ শেখার পর ফেব্রিকের প্যাটার্ন হিসেবে এই স্টিচ আয়ত্ব করতে পারেন। এভাবে স্টিচ উল বোনা খুবই সহজ যা শুধু নীট স্টিচ ব্যবহার করেই তৈরি করা সম্ভব।

গার্টার স্টিচের তৈরি উলের কাপড়ের প্যাটার্ন
গার্টার স্টিচের তৈরি উলের কাপড়ের প্যাটার্ন

ষ্টকিনেট স্টিচ – (Stockinette Stitch)

স্টকিনেট স্টিচের সামনের দিকটি দেখলে মনে হয় বিনুনী করা হয়েছে। এই স্টিচ তৈরি করতে সোজা দিকে এক সারি নীট স্টিচ ও উল্টা দিকে এক সারি পার্ল স্টিচ বুনে যেতে হয়। এর ফলে ফেব্রিকের সোজা দিকে মসৃণ ভি এর মতো প্যাটার্ন তৈরি হয়, এবং উল্টো দিকে ফুলে থাকে এবং ছোট ছোট বিল্ডিং ব্লক বা পার্লের মতো টেক্সচার তৈরি হয়। স্টকিনেট স্টিচের সামনের দিককে বলা হয় নীট সাইড ও পিছনের দিককে বলা হয় পার্ল সাইড। নিচে পাশাপাশি স্টকিনেট স্টিচের সামনের দিক ও পিছনের দিক দেখানো হলো।

রিভার্স ষ্টকিনেট স্টিচ – (Reverse Stockinette Stitch)

রিভার্স স্টকিনেট স্টিচ, স্টকিনেট স্টিচের সম্পূর্ণ বিপরীত। এই প্রক্রিয়ায় সামনের দিক থেকে প্রথম সারিতে পার্ল স্টিচ এবং পিছন দিক থেকে নীট স্টিচ তৈরি করা হয়।

কাস্ট অফ বা বাইন্ড অফ – (Cast Off or Bind Off)

একটি নিটিং প্রজেক্ট সম্পন্ন করার পর তা বাধাই করা বা এর লুপগুলো শেষ করার প্রয়োজন হয়। আর এই কাজটি করতেই কাস্ট অফ বা বাইন্ড অফ স্টিচ ব্যবহার করা হয়। প্রথম ঘরটি স্বাভাবিক নীট অথবা পার্ল তোলা হয়। এবং পরের ঘরটি তোলার পর প্রথম লুপটি দ্বিতীয় লুপের ভিতর দিয়ে গলিয়ে দিতে হয়। এভাবে এক একটি স্টিচের বাইন্ড অফ বা কাস্ট অফ সম্পন্ন করা হয়।

আশা করি, নিটিং সম্পর্কে বেসিক ধারনা পেয়েছেন। এর পরের টিউটোরিয়ালে আমরা স্টিচ দিয়ে বিভিন্ন প্যাটার্ন ও স্টিচ হিসাব করা, বাড়ানো ও কমানো এবং নিটিং প্রজেক্ট আলোচনা করবো ইনশাআল্লাহ। সে পর্যন্ত আমাদের সাথেই থাকবেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: