Skip to content

ছানার তৈরি চিজকেক এবার ঘরেই বানিয়ে নিন

ছানার তৈরি চিজকেক

ছানার তৈরি কেককে বলা হয় চিজকেক। ছানা মিহি করে পাটায় বেটে বা ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যায় চিজক্রিম। আজকে আমরা এমন একটি রেসিপি দেখবো যা ঘরেই তৈরি করতে পারবেন, কিন্তু তা ১০০% চিজকেকের মতই ক্রিমি আর সফট টেক্সচারের হবে। তো চলুন, দেরী না করে রেসিপিতে চলে যাই। ছানার তৈরি চিজকেক বানাতে আমাদের নিজের উপকরণগুলো লাগবেঃ

উপকরণঃ

  • দুধ – ১ কেজি
  • টক দই – ১/২ কাপ
  • ছানা – ১/২ কাপ
  • মাখন – ২ টেবিল চামচ
  • দুধ – ১/৩ কাপ
  • ময়দা – ১/৪ কাপ
  • কর্ণ ফ্লাওয়ার – ১ টেবিল চামচ
  • লবণ – ১ চিমটি
  • ডিম – ৪টি
  • চিনি – ১/২কাপ
  • ভেনিলা এসেন্স
  • লেবুর রস – ১চা চামচ

প্রণালিঃ

প্রথম ধাপ

প্রথমে ছানা তৈরি করে নিবেন। এবার একটি পাত্রে ১লিটার দুধ নিয়ে নিবেন। চুলায় দিয়ে বলক উঠে আসা আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার বলক উঠে গেলে দিয়ে দিবেন ১/২কাপ পানি সহ টক দই। টক দই এর বদলে সাদা ভিনেগার বা লেবুর রস ব্যবহার করা যাবে। চুলার আঁচ এ পর্যায়ে মিডিয়াম লো তে রাখবেন। এবং হাল্কা নেড়ে দিবেন। ছানা কেটে গেলে চুলা থেকে নামিয়ে নিবেন। অন্য এক পাত্রের উপর ছাঁকনি হিসেবে পাতলা সুতির কাপড় নিয়ে নিবেন। এখন পুরোটা ছানা পানি সহ তাতে ঢেলে দিবেন।ছাঁকানোর পর পানিটা ফেলে দিবেন। এবং একই ভাবে ২০মিনিট ছানাটি কাপড়ের মধ্যে রেখে দিবেন। এতে ছানার ভিতরকার পানি পরে যাবে।এবং ছানা টি ঠান্ডা ও হয়ে যাবে। ২০মিনিট পর ছানাটি ছড়ানো ১টি প্লেট এ নিয়ে নিবেন।এবার, ১০মিনিট হাত দিয়ে ছানাটি মথে নিবেন। এমন ভাবে মথে নিতে হবে যেনো কোন দানা দানা না থাকে।

দ্বিতীয় ধাপ

অন্যদিকে ১টি প্যানে গরম পানি নিতে হবে। এখন ঐ প্যানের উপর হিটপ্রুফ একটি বোল নিয়ে নিবেন। বোলের মধ্যে মথে নেয়া ছানা নিয়ে নিবেন। এবার এতে ২টেবিল চামচ বাটার বা সয়াবিন তেল নিবেন। এবার দিয়ে দিবেন ১/৩ কাপ তরল দুধ।ভালোমতো মিশিয়ে নিবেন যাতে ছানা ও বাটার ভালমতো গলে যায়। এভাবে ৫ মিনিট মিশিয়ে নিবেন। এবার হিটপ্রুফ বোলটি গরম পানি থেকে সরিয়ে নিয়ে নেড়েচেড়ে ভালোমত ঠান্ডা করে নিতে হবে। এবার স্বাভাবিক তাপমাত্রায় এতে ৪ টি ডিমের হলুদ অংশ দিয়ে দিবেন। ভালোমতো ফেটে ছানার সাথে মিশিয়ে নিবেন।

তৃতীয় ধাপ

এবার ঐ পাত্রেই শুকনো উপকরণ চালনি দিয়ে চেলে নিবেন। চালনির মধ্যে দিবেন ১/৪ কাপ ময়দা, ১ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার ও ১ চিমটি লবণ দিয়ে চালনি সরিয়ে নিবেন। ভ্যানিলা এসেন্স দিয়ে দিবেন ১চা চামচের মতো। এবার ভালোমত মিশিয়ে নিবেন। পাত্রটি একপাশে সরিয়ে রাখুন। এবং শুকনো একটি মিস্কিং বোলে ৪টি ডিমের সাদা অংশ নিয়ে নিবেন। এতে ১/২ টেবিল চামচ লেবুর রস দিয়ে দিবেন। এবার ইলেকট্রিক বিটারে ২মিনিট বিট করে নিবেন। ডিম ফ্রিজে থাকলে কেক তৈরির ১ঘন্টা আগে ডিম বের করে রাখতে হবে। এতে দিয়ে দিবেন ১/২কাপ চিনি। কিন্তু চিনি ২বার দিয়ে বিট করতে হবে। ১ম বার চিনি দেয়ার পর বিটারের মিডিয়াম স্পিডে ৩ মিনিট বিট করে নিবেন। এবার বাকি চিনি টুকু দিয়ে আবারও ৩-৪ মিনিট বিট করে নিবেন। ফোম এর মতো হয়ে গেলে বিটার সরিয়ে নিবেন। এবার আগে থেকে মিশ্রণকৃত ময়দার মধ্যে বিট করা ডিমের সাদা অংশের কিছুটা দিয়ে দিবেন। এ মিশ্রণটা আলতোভাবে ধীরে ধীরে মিস্ক করতে হবে। এবার আরও কিছু ডিমের বিট করা সাদা অংশ নিয়ে একইভাবে মিস্ক করবেন।

চতুর্থ ধাপ

এখন মিস্ক করা ময়দার মিশ্রণটা বাকি বিট করা ডিমের সাদা ফোমের মতো অংশে ঢেলে দিবেন। এবং একইভাবে ঘুরিয়ে ঘুরিয়ে আলতোভাবে মিশিয়ে নিবেন। এবার একটি ৪‌ ইঞ্চি কেক প্যান নিয়ে নিবেন। এবং এর নিচে ও চারপাশে বেকিং পেপার দিয়ে দিবেন। এবার এতে কেকের ব্যাটার ঢেলে দিয়ে তা একটু সমান করে দিবেন। এখানে বড় একটি কেক মোল্ড এর ভিতরে স্ট্যান্ড রাখবেন এবং তার উপরে কেকের প্যান দিয়ে দিবেন। কেক মোল্ডের ভিতরে কিছুটা গরম পানি দিয়ে দিবেন। ওভেন এর তাপমাত্রা হবে ১৫০° ডিগ্রী ও ১ ঘন্টা বেক করতে হবে। যখন উপরে হালকা ব্রাউন কালার হয়ে যাবে ও নরম হয়ে যাবে তখন বুঝতে হবে যে কেক হয়ে গেছে। এবার পরিবেশন করুন আপনার নিজের হাতে তৈরি ছানার কেক।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: