Skip to content

কিভাবে হেরিংবোন স্টিচ দিয়ে ফুল পাতা ভরাট করবেন

হেরিংবোন স্টিচের তৈরি ফুল

কাপড়ে আড়াআড়িভাবে স্টিচ তুলে যে সেলাই করা হয় তাঁকে হেরিংবোন স্টিচ বলে। হেরিংবোন স্টিচ দেখতে হেরিং মাছের কাঁটার মতো মনে হয়। তাই এর এমন নাম। নিচের টিউটোরিয়ালে আমরা দেখবো কিভাবে হেরিংবোন স্টিচ দিয়ে খুবই সাধারন একটি ফুলের পাতা ভরাট করতে হয়। হেরিংবোন স্টিচ দিয়ে কোনও কিছু ভরাট করে হলে খুব কাছাকাছি জায়গা থেকে স্টিচগুলো তুলতে হয়।

ধাপ ১ঃ প্রথমেই জামা বা যে কাপড়ে ফুল তুলবেন, সেখানে নিচের মতো করে একটি ফুল এঁকে নিন। ফুলের পাতা আঁকার একটি সহজ পদ্ধতি হচ্ছে:

অঙ্কনের বর্ননা: প্রথমেই একটি গোলাকার বৃত্ত আঁকুন। এবার বৃত্তের চারিদিকে যেই কয়টি পাপড়ি হবে সে অনুযায়ী সমান্তরাল দূরুত্বে ছোট ছোট চিহ্ন আঁকুন। তারপর বিপরীত দিক থেকে একটি একটি করে পাপড়ি আঁকুন। পাপড়ি যাতে সমান আকৃতির হয় সেদিকে লক্ষ্য রাখুন।

বিপরীতমুখী চারটি পাপড়ি আঁকার পর এবার এগুলোর মধ্যবর্তী পাপড়িগুলো এঁকে নিন। ব্যস। এবার এই ফুল কার্বন পেপার বা কলমের সাহায্যে নির্দিষ্ট কাপড়ে তুলে নিন।

সেলাইয়ের বর্ণনাঃ কাপড়ে ডিজাইন তুলে নেয়ার পর সুঁইয়ে আপনার পছন্দমতো সুতা পরিয়ে নিন। এবার পাপড়ির আগা থেকে সুতা টেনে তুলুন। এবং ছোট ছোট সেলাইয়ের মাধ্যমে ঘন করে হেরিংবোন স্টিচ দিয়ে সম্পূর্ণ পাপড়ি ভরাট করে নিন। গোঁড়ায় পৌঁছে গেলে এবার অন্য পাপড়ির গোঁড়ায় সুঁইটি স্থানান্তর করুন। এবং গোড়া থেকে পাপড়ির অগ্রভাগ পর্যন্ত ভরাট করে নিন। এভাবে একের পর এক পাপড়ি ভরাট করে ফুলটি সম্পূর্ণ করে নিন। এই ফুলের সঙ্গে চাইলে ডাল, পাতা যোগ করতে পারেন। অথবা আরও ফুল যোগ করে কাজটি আরও ঘন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: