গোপনীয়তার নীতি

এই ব্যক্তিগত গোপনীয়তার নীতি কার্যকর হয়েছেঃ অগাস্ট ১৩, ২০২০ থেকে।

নকশীকন্যা এর বেশ কিছু শৌখিন লেখক এর পরিচালিত একটি ব্লগ যার ওয়েব ঠিকানা হচ্ছেঃ https://nakshikonna.com/

বর্তমানে আমাদের অধীনে পরিচালিত একমাত্র ফেসবুক পেইজ হচ্ছেঃ https://www.facebook.com/nakshikonna.blog/

উল্লেখ্য আমরা আমাদের ফেসবুক পেইজের মাধ্যমে কোনও পণ্য বেচাকেনা করি না। তবে আমাদের কেনাকাটা নামের একটি পেইজ আছে, যেখানে সুলভ মূল্যে বিভিন্ন পণ্য পাবেন। আমাদের এই ব্লগের উদ্দেশ্য আপাতত তথ্য সরবরাহ করা। তাই আমাদের ব্লগের নাম ব্যবহার করে অন্য কোনও পেইজ থেকে কোনও পণ্য বিক্রয় বা লেনদেনের কোনো দায় দায়িত্ব আমরা বহন করবো না

আমাদের নামের কোনও পেইজ থেকে পণ্য কিনে বা অন্য কোনোভাবে প্রতারণার শিকার হলে কোনোভাবেই আমরা তার দায় নিবো না। তাই আমাদের ব্লগের নাম ব্যবহার করে কোনও পণ্য বিক্রয় করা আমরা সমর্থন করি না।

এই পেইজে, আমরা পাঠকদের ব্যক্তিগত তথ্য কতটুকু জানি ও কিভাবে ব্যবহার করা হয়, সে সম্পর্কে বিস্তারিত জানাবো।

আমাদের কাছে আমাদের পাঠকদের শনাক্ত করা যায়, এমন কোনও স্পষ্ট তথ্য আমরা সংরক্ষণ করি না। তবে, তাঁরা কোন দেশ বা পৃথিবীর কোন জায়গা থেকে ভিজিট করছেন, তার একটি জিওগ্রাফিক ম্যাপ আমরা আমাদের ড্যাশ বোর্ডে দেখতে পাই। আমাদের কোনও ব্লগ লাইক করা হলে আমরা পাঠকের গ্রাভাটার একাউন্ট ও তার ব্লগ সম্পর্কে (যদি থাকে) জানতে পারি। এছাড়া কমেন্ট করা হলে আমরা তাঁদের ইমেইল ও ইউজার নেম সম্পর্কেও জেনে থাকি।

আমরা যেসব তথ্য সংগ্রহ এবং ব্যবহার করে থাকি

ব্লগের উন্নতির জন্য ও বিভিন্ন উদ্দেশ্যে (যেমন, নিউজলেটার ও ইমেইল মার্কেটিং) আমরা বেশ কিছু তথ্য স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহ ও ব্যবহার করে থাকি।

যে ধরনের তথ্য সংগ্রহ করা হয়

ব্যক্তিগত তথ্য

যখন আপনি আমাদের ব্লগ ব্যবহার করেন অথবা যোগাযোগ ও মন্তব্য করার সময় আমরা আপনার কাছে বেশ কিছু তথ্য চেয়ে থাকি। এই তথ্যগুলো দিয়ে আপনাকে শনাক্ত বা আপনার সাথে যোগাযোগ করা সম্ভব হয় (“ব্যক্তিগত তথ্য”) । এরূপ ব্যক্তিগত তথ্যের মধ্যে আছেঃ

  • ইমেইল ঠিকানা
  • প্রথম ও শেষ নাম
  • ফোন নম্বর
  • কুকি ও ব্যবহার সম্পর্কিত তথ্য

ব্যবহার সম্পর্কিত তথ্য

আমরা আমাদের পরিষেবা ব্যবহার সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে পারি। যেমন, কিভাবে এই ব্লগ এক্সেস করেছেন এবং কতটুকু ব্যবহার করেছেন। ব্যবহার সম্পর্কিত তথ্যের মধ্যে আছে, কম্পিউটারের ইন্টারনেট প্রটোকল ঠিকানা (যেমন, আইপি ঠিকানা), ব্রাউজারের ধরন, ব্রাউজারের সংস্করণ, কোন কোন পেইজে ভিজিট করেছেন, কোন সময়ে এবং কত তারিখে ভিজিট করেছেন, এসব পেইজে কত সময় ব্যয় করেছেন, ইউনিক ডিভাইস শনাক্তকরণ এবং অন্যান্য বিশদ টেকনিক্যাল তথ্যসমূহ।

ট্র্যাকিং এবং কুকি ডেটা

আমরা আমাদের পরিষেবাতে পাঠকের ক্রিয়াকলাপ ট্র্যাক করতে এবং নির্দিষ্ট তথ্য ধরে রাখতে কুকিজ এবং অনুরূপ ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করি।

কুকি হলো অল্প কিছু তথ্যযুক্ত ফাইল যা কোনও বেনামী অনন্য শনাক্তকারীদেরকে অন্তর্ভুক্ত করতে পারে। কুকিসমূহ সাধারণত কোনও ওয়েবসাইট থেকে আপনার ব্রাউজারে প্রেরণ করা হয় এবং আপনার ডিভাইসে সঞ্চিত হয়।

আমরা যেসব ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করি, সেগুলো হলো বীকন, ট্যাগ ও স্ক্রিপ্ট। এই প্রযুক্তিগুলো আমরা আমাদের ব্লগিং সার্ভিস আরো উন্নত করার জন্য ব্যবহার করে থাকি।

আপনি সমস্ত ব্রাউজারকে অস্বীকার করতে বা কুকি কখন প্রেরণ করা হচ্ছে তা নির্দেশ করতে আপনার ব্রাউজারকে নির্দেশ দিতে পারেন। তবে, আপনি যদি কুকি গ্রহণ না করেন, তাহলে আপনি আমাদের সার্ভিসের কিছু অংশ ব্যবহার করতে পারবেন না।

আমরা যেসব কুকি ব্যবহার করি, তাঁর উদাহরণ হচ্ছে:

  • সেশন কুকি। আমরা আমাদের পরিষেবা পরিচালনা করতে সেশন কুকি ব্যবহার করি।
  • পছন্দ কুকি। আমরা আপনার পছন্দ এবং বিভিন্ন সেটিংস মনে রাখতে পছন্দ কুকি ব্যবহার করি।
  • সুরক্ষা কুকি। আমরা সুরক্ষা প্রদান করার উদ্দেশ্যে সুরক্ষা কুকি ব্যবহার করি।

তথ্য ব্যবহার

আমাদের ওয়েবসাইটে সংগৃহীত তথ্যসমূহ যেসব উদ্দেশ্যে ব্যবহার করা হয়:

  • পরিষেবা সরবরাহ এবং বজায় রাখা।
  • আমাদের পরিষেবার পরিবর্তন সম্পর্কে আপনাকে অবহিত করা।
  • আমাদের পরিষেবার ইন্টারেক্টিভ বৈশিষ্ট্যগুলিতে আপনাকে অংশ নিতে দেয়া।
  • গ্রাহকদের যত্ন এবং সহায়তা প্রদান করা।
  • বিশ্লেষণ বা মূল্যবান তথ্য সরবরাহ করা যাতে আমরা পরিষেবার আরো উন্নতি করতে পারি।
  • পরিষেবার ব্যবহার নিরীক্ষণ করা।
  • প্রযুক্তিগত সমস্যাগুলি শনাক্ত করতে, প্রতিরোধ করতে এবং তাদের সমাধান করার জন্য।

তথ্য স্থানান্তর

আপনার তথ্য ও ব্যক্তিগত তথ্য, আপনার রাজ্য, প্রদেশ, দেশ বা অন্যান্য সরকারী এখতিয়ারের বাইরে অবস্থিত কম্পিউটারগুলোতে রক্ষণাবেক্ষণ করা হতে পারে, যেখানে তথ্য সুরক্ষা আইনসমূহ আপনার এখতিয়ারের চেয়ে পৃথক হতে পারে।

আপনি যদি বাংলাদেশ বা বিশ্বের অন্যান্য দেশে থাকেন এবং আমাদের তথ্য সরবরাহ করতে চান, দয়া করে মনে রাখবেন যে আমরা ব্যক্তিগত তথ্যসহ অন্যান্য তথ্যগুলো আমাদের ইউএস সার্ভারে সংরক্ষন করি। এছাড়াও গুগলের বিভিন্ন পরিষেবা ব্যবহার করার সময় সেখানেও কিছু তথ্য জমা থাকে।

আপনার এই জাতীয় তথ্য জমা দেওয়ার পরে এই গোপনীয়তা নীতিতে আপনার সম্মতি সেই স্থানান্তরটিতে আপনার চুক্তির প্রতিনিধিত্ব করে।

তবে, নিশ্চিত থাকুন, আপনার তথ্য সুরক্ষিতভাবে এবং এই গোপনীয়তা নীতি অনুসারে সংরক্ষণ করা হয়েছে এবং আপনার ব্যক্তিগত তথ্য অন্য কোনও তৃতীয় পক্ষের সংস্থা বা দেশে কোনও কিছুর বিনিময়ে স্থানান্তরিত হবে না তা নিশ্চিত করার জন্য  যুক্তিসঙ্গতভাবে আমরা প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ গ্রহণ করবো।

তথ্য প্রকাশ

আইনি প্রয়োজনীয়তা

নিন্মোক্ত কারণগুলোতে নকশীকন্যা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করতে পারে:

  • আইনী বাধ্যবাধকতা মেনে চলতে
  • নকশীকন্যার অধিকার বা ডিজিটাল সম্পত্তি রক্ষা এবং রক্ষণাবেক্ষণের জন্য।
  • পরিষেবার সাথে সম্পর্কিত সম্ভাব্য কোনও অন্যায় রোধ বা তদন্ত করতে
  • পরিষেবা বা জনসাধারণের ব্যক্তিগত সুরক্ষা রক্ষা করতে
  • আইনী দায়বদ্ধতা থেকে রক্ষা করা
  • ওয়েবসাইটের তথ্য সুরক্ষার জন্য

আপনার তথ্য সুরক্ষিত রাখা আমাদের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু মনে রাখবেন যে ইন্টারনেটের মাধ্যমে ট্রান্সমিশনের কোনও পদ্ধতি বা বৈদ্যুতিক স্টোরেজ পদ্ধতি ১০০% নিরাপদ নয়। যদিও আমরা আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য বাণিজ্যিকভাবে গ্রহণযোগ্য উপায়সমূহ ব্যবহার করার চেষ্টা করি, তবে আমরা এর নিরঙ্কুশ সুরক্ষার গ্যারান্টি দিতে পারি না।

সেবা প্রদানকারী

আমরা আমাদের পরিষেবা (“পরিষেবা সরবরাহকারী”) সুবিধার্থে তৃতীয় পক্ষের সংস্থা এবং ব্যক্তিদের নিয়োগ করতে পারি। পরিষেবা সরবরাহ করতে, পরিষেবাদি-সম্পর্কিত তথ্য সম্পাদন করতে বা আমাদের পরিষেবা কীভাবে ব্যবহৃত হয় তা বিশ্লেষণে সহায়তা করার জন্য আমাদের পক্ষ থেকে এ ধরনের নিয়োগ দিয়ে থাকি।

এই তৃতীয় পক্ষ কেবলমাত্র আমাদের পক্ষ থেকে বিশেষ কাজ সম্পাদন করার জন্য আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে এবং তাঁরা এসব তথ্য অন্য কোনও উদ্দেশ্যে প্রকাশ বা ব্যবহার না করার জন্য বাধ্য।

অন্যান্য সাইটের লিঙ্ক

আমাদের পরিষেবাতে অন্য সাইটের লিঙ্ক থাকতে পারে যা আমাদের দ্বারা পরিচালিত হয় না। আপনি যদি কোনও তৃতীয় পক্ষের লিঙ্কে ক্লিক করেন তবে আপনাকে সেই তৃতীয় পক্ষের সাইটে নিয়ে যাওয়া হবে। আমরা আপনাকে দৃঢ়ভাবে পরামর্শ দিচ্ছি যে, আপনি পরিদর্শন করেছেন এমন প্রতিটি সাইটের গোপনীয়তা নীতি পর্যালোচনা করে দেখবেন।

কোনও তৃতীয় পক্ষের সাইট বা পরিষেবার বিষয়বস্তু, গোপনীয়তা নীতি বা অনুশীলনের উপর আমাদের কোনও নিয়ন্ত্রণ নেই।

শিশুদের গোপনীয়তা

আমাদের পরিষেবা ১৮ বছরের কম বয়সী (“শিশু”) কারো উদ্দেশ্যে তৈরি নয়।

আমরা ১৮ বছরের কম বয়সী কারও কাছ থেকে ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য সংগ্রহ করি না। আপনি যদি একজন পিতা বা মাতা বা অভিভাবক হন এবং আপনি সচেতন হন যে আপনার শিশুরা আমাদেরকে তাঁদের ব্যক্তিগত তথ্য সরবরাহ করেছে তবে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন। যদি আমরা বুঝতে পারি যে, আমরা পিতামাতার সম্মতি যাচাই না করে বাচ্চাদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছি, তবে আমরা আমাদের সার্ভার থেকে সেই তথ্যটি সরিয়ে নেওয়ার পদক্ষেপ নিই।

এই গোপনীয়তা নীতির পরিবর্তন

আমরা সময়ে সময়ে আমাদের গোপনীয়তা নীতি আপডেট করতে পারি। এই পৃষ্ঠায় নতুন গোপনীয়তা নীতি পোস্ট করে আমরা আপনাকে যে কোনও পরিবর্তন সম্পর্কে অবহিত করব।

পরিবর্তনটি কার্যকর হওয়ার পূর্বে আমরা ইমেল এবং / অথবা আমাদের সার্ভিসে বিজ্ঞপ্তির মাধ্যমে আপনাকে জানানো হবে এবং এই গোপনীয়তা নীতিটির শীর্ষে “কার্যকর করার তারিখ” আপডেট করবো।

আপনাকে যে কোনও পরিবর্তনের জন্য পর্যায়ক্রমে এই গোপনীয়তা নীতি পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই পৃষ্ঠায় পোস্ট করার পরে এই গোপনীয়তা নীতিতে পরিবর্তনগুলো কার্যকর হবে।

প্রশ্ন থাকলে যোগাযোগ করুন

এই গোপনীয়তা নীতি সম্পর্কে আপনার যদি কোনও প্রশ্ন থাকে, তবে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন:

ইমেলের মাধ্যমে: admin@nakshikonna.com
আমাদের ওয়েবসাইটে এই পৃষ্ঠাটি পরিদর্শন করে: https://nakshikonna.com/contact/