নিজের রূপচর্চার সাবান ও শ্যাম্পু এবার নিজেই তৈরি করুন

ঘরে তৈরি সাবান ও শ্যাম্পু বার

একবার ভাবুন তো, নিজের রূপচর্চার সাবান ও শ্যাম্পু নিজেই তৈরি করতে পারছেন। খুব ভালো লাগছে, তাই না? চলুন, এবার জেনে নেই কিভাবে ঘরে বসেই নিজের জন্য শ্যাম্পু ও সাবান বানাতে পারবেন।

সাবান তৈরির জন্য প্রথমে লাগবে বেইজ সাবান, যা আপনি আমাজন বা বিভিন্ন ধরনের গ্রোসারি শপ থেকে অনায়াসে কিনতে পারবেন। এছাড়াও বিভিন্ন অরগানিক তেল যেমন, জলপাই তেল, নারকেল তেল, ক্যাস্টর তেল ও জোজবা তেল ব্যবহার করেও সাবান তৈরি করা যায়। চলুন এবার আমরা ধাপে ধাপে দেখে নেই সাবান তৈরি করতে কি কি উপাদান লাগে, এবং সাবান তৈরি করার বিভিন্ন পদ্ধতি।

সাবান তৈরি করার উপকরণঃ

১। পরিস্কার জীবাণুমুক্ত পানি।

২। ১০০% খাঁটি ক্রিস্টাল সোডিয়াম হাইড্রোক্সাইড।

৩। তেল বা চর্বি।

৪। বিভিন্ন ধরনের এসেনশিয়াল তেল।

সাবান তৈরির প্রক্রিয়াঃ

সাবান তৈরি করতে ১০০% অরগানিক উপাদান ব্যবহার করা সম্ভব। সাবান তৈরির মূল উপাদান হচ্ছে তেল বা গলানো চর্বি। এই তেলের সঙ্গে সোডিয়াম হাইড্রোক্সাইডের দ্রবন মিশিয়ে খুব ভালোভাবে ফেটতে হয়। এটা ফেটানোর পর যখন গাড় থকথকে একটা পদার্থে পরিণত হয়, তখন এটাকে বিভিন্ন মোল্ডে নিয়ে ঠাণ্ডা করা হয়। সাবান যখন ঠান্ডা হয়ে যায়, তখন এটাকে কিউরিং করার জন্য ৪ সপ্তাহ থেকে বারো সপ্তাহ পর্যন্ত রেখে দেয়া হয়। এর মধ্যেই সাবান সম্পূর্ণরূপে সোডিয়াম বাই কার্বনেটে পরিণত হয়, যা ত্বকের ক্ষতি না করেও খুব সুন্দরভাবে ত্বক পরিষ্কার করতে পারে।

আরো পড়ুনঃ

ঘরে তৈরি শ্যাম্পু বারঃ

সাবানের মতই শ্যাম্পু বারও ঘরে বসেই তৈরি করা সম্ভব যা আপনার মাথার ত্বককে পরিচ্ছন্ন করতে বেশ কার্যকর। নিচে আমরা এমন একটি শ্যাম্পু তৈরির রেসিপি শেয়ার করছি।

আপনি যদি আগে কখনও শ্যাম্পু বার ব্যবহার না করে থাকেন, তাহলে এখন থেকেই শুরু করতে পারেন! এই বারের ময়েশ্চারাইজিং বেসটি ওটমিল, সাবান এবং পুষ্টিকর তেল থেকে তৈরি। অন্যদিকে কমলার জেস্ট বা খোসা একটি সতেজ লেবুর সুগন্ধ যুক্ত করে এবং রোজমেরি ও লবণ আপনার চুল বৃদ্ধি ও আরো বড় করতে সাহায্য করে। এই বারটি সম্পূর্ণ প্রাকৃতিক এবং সালফেটমুক্ত যা ব্যবহার করাও বেশ সহজ। আপনার মাথা পরিষ্কার করতে আজই বানিয়ে নিন!

উপাদানসমূহঃ

  • ১ পাউন্ড ওটমিল সোপ বার যা কুঁচি কুঁচি করে গলিয়ে নেয়া হয়েছে।
  • ১ চা চামচ সিয়াবাটার।
  • ১ চা চামচ ক্যাস্টর তেল।
  • ১ চা চামচ আমণ্ড তেল।
  • ১ প্যাকেট ওরেঞ্জ ফুড কালার।
  • ৩০ ফোঁটা আঙ্গুরের এসেনশিয়াল তেল।
  • ২০ ফোঁটা কমলার এসেনশিয়াল তেল।
  • ১০ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল তেল।
  • ২ টি কমলার খোসা গুঁড়া বা কুঁচি করা।
  • ১ চা চামচ কুঁচি করা তাজা রোজমেরি।
  • ১ চা চামচ সামুদ্রিক লবণ।
  • ১ বোতল রাবিং অ্যালকোহল
  • সিলিকনের মোল্ড

নির্দেশনাঃ

প্রথমে বেইজ সাবানগুলো টুকরা করে ডাবল বয়েলার সিস্টেমে উপরের পাত্রে রাখুন। নিচের পাত্রে অর্ধেকের চেয়েও কম পানি নিন, যাতে উপরের পাত্র তলানিতে না লাগে।

সোপবেজটি গলানোর জন্য ১৫ মিনিটের মত নাড়তে থাকুন। সোপবেজটি একেবারে গলে গেলে এর সঙ্গে সিয়া বাটার, ক্যাস্টর তেল, বাদাম তেল এবং খাবারের রং যুক্ত করুন। এবারও সিয়া বাটার গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ৩ টি এসেনশিয়াল তেল যুক্ত করুন। এর সঙ্গে কমলার জেস্ট, রোজমেরি ও সামুদ্রিক লবণ যুক্ত করুন। একটি মেজারিং জারে ৩ মিনিট পর্যন্ত মাইক্রোওয়েভ ওভেনে দিয়ে গরম করুন। এবার শ্যাম্পুর মিশ্রণটি সিলিকনের মোল্ডে ঢেলে দিন। ফ্রিজে ঠান্ডা করতে দিন। ব্যস, হয়ে গেলো আপনার শ্যাম্পু বার।

শ্যাম্পু বার দিয়ে মাথার চুল ও ত্বক খুব সুন্দরভাবে পরিষ্কার হয়ে যায়। সম্পূর্ণ শ্যাম্পু বার তৈরি করার প্রক্রিয়াটি দেখুন নিচের ভিডিওতেঃ

এভাবে খুব সুন্দর শ্যাম্পু বার তৈরি করা যায়।

এছাড়াও বেইজ সাবান তৈরি করার প্রক্রিয়া দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *