কিভাবে তৈরি করবেন পুঁতির তৈরি ব্রেসলেট

পার্ল পুঁতির ব্রেসলেট তৈরি করার পর এমন দেখাবে

একদল বন্ধুর মাঝে প্রায়ই বিভিন্ন মিল খুঁজে পাওয়া যায়। তাঁরা অনেক সময়েই টিশার্ট, ঘড়ি, সানগ্লাস বা এই জাতীয় জিনিসগুলো মিল রেখে পড়তে ভালোবাসেন। তাই আজ আমরা নিজে নিজে তৈরি করার মতো একটি পার্ল ব্রেসলেট নিয়ে আসলাম, তা আপনি অনায়াসে আপনার বন্ধুদের জন্য বানিয়ে নিতে পারেন। এই ব্রেসলেটগুলোতে খুব সহজেই রঙের বৈচিত্র্য তৈরি করা যাবে।

পার্ল পুঁতির ব্রেসলেট তৈরি করার পর এমন দেখাবে

পুঁতির তৈরি এই ব্রেসলেটটি তৈরি করতে আপনার যা যা দরকার হবেঃ

পুঁতির ব্রেসলেট তৈরি করার উপকরণ

কাজের শুরুতেই প্রথমে সবগুলো উপকরণ সংগ্রহ করে নিতে হবে। তারপর কাজ শুরু করতে হবে।

ধাপ ১

ফিশিং তারের কিছু অংশ কেটে নিয়ে ৪ টি ৩ মিমি এর হালকা সায়ান রঙের পার্ল পুঁতি এবং ২ টি ৩মিমি হলুদ রঙের পার্ল পুঁতি এর ভিতর ঢোকাতে হবে। এবার ডান দিকের তাঁর টেনে এনে অন্য পাশের তারের সাথে গোল করে গিঁট দিয়ে দিতে হবে।

ধাপ ২

বাড়তি প্রান্ত কেটে ফেলুন। এবং একপাশের তাঁর নিয়ে একটি হলুদ পুঁতির ভেতর দিয়ে প্রবেশ করিয়ে অন্যদিকে বের করে নিন। এবার একটি সুঁইয়ে তাঁর প্রবেশ করিয়ে তিনটি ৩মিমি এর পার্ল পুঁতি ও ৪মিমি এর একটি লাল পুঁতি প্রবেশ করান। ও আগের দুটি হলুদ রঙের পার্ল পুঁতির ভেতর দিয়ে সুঁইটি গলিয়ে নিন।

পার্ল পুঁতি দিয়ে ফুল তৈরি করা

ধাপ ৩

পুনরায় তারে ৩ টি ৩ মিমি এর হলুদ পুঁতি প্রবেশ করান। এবং তাঁরটি বিপরীত দিকের দুটি পার্ল পুঁতির মধ্যে গলিয়ে নিন এবং নিচের চিত্রে যেভাবে দেখানো হয়েছে সেভাবে টাইট করে নিন।

ধাপ ৪

এবার তারে একটি ৩ মিমি এর হালকা সায়ান রঙের পার্ল পুঁতি এবং ২ টি ৩মিমি হলুদ রঙের পার্ল পুঁতি এবং একটি ৩মিমি এর হালকা সায়ান রঙের পার্ল পুঁতি ক্রমানুসারে প্রবেশ করান এবং দুটি হলুদ পুঁতির মধ্যে দিয়ে চিত্রের মতো করে গলিয়ে টাইট করে নিন।

কিভাবে পার্ল পুঁতির ব্রেসলেট তৈরি করবেন

ধাপ ৫:

তারটি টেনে শক্ত করুন এবং ধাপ ২ থেকে ধাপ ৪ পর্যন্ত পুনরায় রিপিট করুন। এবং একের পর এক পুঁতির প্যাটার্ন তৈরি করুন যতক্ষন না কাংক্ষিত পরিমাণে লম্বা না হয়।

ধাপ ৬:

শেষ প্রান্তে হালকা সায়ান রঙের লুপ তৈরি করার পর বাড়তি তাঁর দিয়ে একটি গিঁট দিন, এবং একটি জাম্প রিং এবং একটি স্প্রিং ক্লাস্প যুক্ত করুন এবং অপর প্রান্তে প্রয়োজনমতো জাম্প রিং লাগিয়ে দিন।

পার্ল পুঁতি কিভাবে তৈরি করবেন তা ধাপে ধাপে দেখানো হলো

এভাবে একের পর এক করে গেলেই সম্পূর্ণ পুঁতির ব্রেসলেট তৈরি হয়ে যাবে।

বিভিন্ন রঙের পার্ল পুঁতির ব্রেসলেট

হলুদ রঙের পার্ল পুঁতির ব্রেসলেট তৈরি করার পর উপরের পদ্ধতি অনুসরণ করে অন্যান্য রঙ্গের পার্ল পুঁতিও তৈরি করে নিয়েছি। এই ৪ টি পার্ল ব্রেসলেট দেখতে খুব সুন্দর দেখাচ্ছে, তাই না? আপনি চাইলে নিজের জন্যও কয়েকটি বানিয়ে নিতে পারেন। সবাই ভালো থাকবেন ও ভালো লাগলে অবশ্যই লাইক ও শেয়ার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *