আজই বানিয়ে নিন ইতালিয়ান ডেজার্ট তিরামিসু

ইতালিয়ান ডেজার্ট তিরামিসু

আজ আমরা নিয়ে আসলাম মজাদার ইতালিয়ান ডেজার্ট তিরামিসু। এই খাবারটার নাম শুনতে অদ্ভুত মনে হলেও খেতে কিন্তু অসম্ভব মজাদার। একবার খেলে বারবার খেতে মন চাইবে। তাই যারা এখনো এই খাবারটি খান নাই, তাঁরা বানিয়ে খেতে পারেন।

উপকরণঃ

  • ডিম – ৫ টি
  • চিনি – ১/২ কাপ
  • ইতালিয়ান মাস্কারপনি ক্রিম চিজ বা নরমাল চিজ – ৪৫০ গ্রাম
  • ভ্যানিলা এসেন্স বা যেকোনো এসেন্স – আধা টেবিল চামচ
  • হেভি ক্রিম
  • কফি – ১ টেবিল চামচ
  • লেডি ফিংগার কুকিজ বা স্পঞ্জ কেক
  • কোকো পাউডার বা মিল্ক চকোলেট স্ট্রবেরি ও পাতা

প্রণালিঃ

প্রথমে সাধারণ তাপমাত্রায় ৫ টি ডিম নিয়ে নিবেন। ডিম গুলোর সাদা অংশ থেকে হলুদ অংশ বা কুসুম আলাদা করে রেখে দিবেন। এখন ডিমের পাত্রটি গরম পানির পাত্রের উপর রেখে দিতে হবে। নিচের পানি এমন গরম থাকে যেন পানি থেকে ধোয়া উঠে। এবার কুসুমের মধ্যে ১/২ কাপ চিনি দিয়ে দিতে হবে। এবার এটিকে খুব ভালোমত ফেটে নিতে হবে। যতক্ষন না চিনি ৯০% মিশে যায়। এবং এ মিশ্রণের রঙ সাদা হয়ে যাবে। মিনিট দশেক এভাবে ফেটতে থাকবেন।

যখন সাদা রঙ হবে তখনই গরম পানির পাত্র থেকে ডিমের পাত্রটি নামিয়ে নিবেন। এটা পুরোপুরি ঠান্ডা করে নিবেন। এবার এতে দিয়ে দিবেন ইতালিয়ান মাস্কারপনি ক্রিম চিজ। এটা না থাকলে নরমাল ক্রিম চিজ ও নেয়া যাবে। এখানে ৪৫০গ্রাম চিজ দিয়ে দিবেন। প্রথমে স্প্যাচুলা দিয়ে এটিকে ঘুরিয়ে নরম করে নিবেন।এবার এটা এগ হুইস্ক দিয়ে ভালমতো ফেটে নিবেন। এবার এতে দিয়ে দিবেন আধা টেবিল চামচ ভেনিলা এসেন্স। ভালোমতো মিশিয়ে নিবেন। এই পাত্রটি একপাশে সরিয়ে রাখবেন। এর ফাঁকে একটি ক্রিম তৈরি করবেন।

ক্রিম তৈরি

ক্রিম তৈরি করার জন্য একটি বাটি আগে থেকে ১৫ মিনিট ফ্রিজ এ রেখে দিবেন। বাটি ঠান্ডা হলে বাটিতে ঠান্ডা হেভি ক্রিম দিয়ে দিবেন। ইলেকট্রিক বিটারের স্টিল অংশ আগে থেকে ঠান্ডা করে নিবেন। তাহলে এটি তাড়াতাড়ি হয়ে যাবে। দেড় মিনিট বিট করে নিবেন। এবার চারপাশ থেকে একটু মুছে নিবেন। তারপর আবার দেড় মিনিট হাইস্পিডে বিট করবেন। এবার আগের বাটির মিশ্রণটায় ৪-৫বার করে অল্প অল্প বিট করা হেভি ক্রিম দিয়ে দিবেন। একবারে দেয়া যাবে না। ভালোমতো ফোল্ড করে মিশিয়ে নিবেন। একটু সময় নিয়ে আস্তে আস্তে মিশাতে হবে। হেভি ক্রিমের বদলে ডিমের তরল সাদা অংশ বিট করেও ব্যবহার করতে পারবেন। এবার ১০মিনিট এটাকে ফ্রিজে রেখে দিবেন।

কুকি প্রস্তুতকরণ

এবার অন্য একটি বাটিতে ১ টেবিল চামচ কফির মধ্যে দেড় কাপ গরম পানি দিয়ে দিবেন। এবার তা মিশিয়ে নিয়ে ঠান্ডা করতে হবে। এবার নিয়ে নিবেন লেডি ফিংগার কুকিজ। তা খুজে না পেলে স্পঞ্জ কেক ও ব্যবহার করতে পারেন। এবার কুকিজ গুলো একটি একটি করে ঝটপট সামান্য কফির মিশ্রণে ডুবিয়ে একটি আলাদা বাটিতে রেখে দিবেন। বেশি ভেজানো যাবে না। ৫-৬সেকেন্ড চুবিয়ে আবার বাটিতে রেখে দিবেন। এবার কুকিজ গুলো সারিবদ্ধ ভাবে রাখবেন। তারপর এবার ফ্রিজ এ রাখা মিশ্রণটা ১ লেয়ার করে কুকিজের উপরে ভালোমতো বিছিয়ে দিবেন। এবং আবারও কিছু কুকিজ ভিজিয়ে নিয়ে ক্রিম এর উপরে সারিবদ্ধভাবে দিয়ে দিবেন। কুকিজ গুলোর মাঝখানে কোন ফাঁকা জায়গা রাখবেন না। আবার ও ক্রিমটি দিয়ে দিবেন।একটু মোটা লেয়ারে এ ক্রিমটা বিছিয়ে দিবেন। সম্ভব হলে উপরটা স্প্যাচুলা বা চামচ দিয়ে সমান করে দিবেন।

এবার প্লাস্টিকের র‍্যাপার দিয়ে ভালোমত পাত্রটিকে ঢেকে দিবেন। এবং ২৪ ঘন্টা ফ্রিজে রেখে দিবেন। ২৪ ঘন্টা রাখা খুব ভাল কিন্তু ৪ ঘন্টা ও রাখতে পারেন। এবার নামিয়ে মিল্ক চকলেট বা কোকো পাউডার উপর দিয়ে চালনি দিয়ে চেলে ১টি লেয়ারে পুরো মিশ্রণ এর উপর ছিটিয়ে দিবেন। এবার ছোট ছোট ভাগ করে কেটে নিয়ে পরিবেশন করুন আপনার মজাদার তিরামিসু কেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *