কিভাবে বানাবেন চুলায় তৈরি সফট চকোলেট মোকা কেক

চকোলেট মোকা কেক

উপকরণঃ

  • ময়দা – (৩-৪) কাপ
  • কোকো পাউডার -১ টেবিল চামচ
  • বেকিং পাউডার -১/২ চা চামচ
  • লবণ -১/৪ চা চামচ
  • ডিম-৩ টি
  • চিনি-হাফ কাপ+৩ টেবিল চামচ
  • যেকোনো এসেন্স (চকলেট, ভ্যানিলা…) – ১ চা চামচ
  • সয়াবিন তেল- ১ টেবিল চামচ
  • কফি পাউডার – ১/২ চা চামচ
  • চকলেট মোকা ক্রিম
  • চকলেট – ৩টি
  • সুগার বল

প্রনালীঃ

প্রথমে শুকনো উপকরণগুলো একসাথে নিয়ে নিবেন। এজন্য একটি ছাঁকনি নিয়ে তাতে ৩/৪কাপ ময়দা, ১টেবিল চামচ কোকো পাউডার, ১/২চা চামচ বেকিং পাউডার, কোয়ার্টার চা চামচ লবণ। এবার সবগুলো একসাথে ছেঁকে নিবেন। ছেঁকে নেয়া হলে অবশিষ্ট অংশ ফেলে দিবেন। এখন একটি চামচের সাহায্যে সবকিছু মিশিয়ে নিবেন। তারপর এটা এক পাশে রেখে দিবেন। এবার অন্য এক বাটিতে রুমের স্বাভাবিক তাপমাত্রায় রাখা ৩টি ডিম নিয়ে নিবেন। এবার এদের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিবেন। এর মধ্যে ১/২কাপ+১ টেবিল চামচ চিনি দিয়ে দিবেন।

এবার একটি ইলেক্ট্রিক বিটারের সাহায্যে ১ম এ লো স্পিডে ২মিনিট বিট করবেন। এবার হাই স্পিডে ৬মিনিট বিট করবেন। হ্যান্ড বিটার বা কাঁটা চামচ দিয়েও কাজটা করতে পারেন। তাহলে ১০-১২মিনিট সময় লাগবে। ডিমের সাদা অংশ যখন ফোমের মত সাদা দেখাবে তখন বিটার বন্ধ করবেন। এর মধ্যে ডিমের কুসুম ৩টি দিয়ে দিবেন। এতে ১চা চামচ দিয়ে দিবেন চকলেট এসেন্ছ।যেকোনো এসেন্স দেয়া যাবে। এতে ১টেবিল চামচ সয়াবিন তেল, ১চা চামচ পানিতে ১/২চা চামচ কফি পাউডার ভালো মত মিশিয়ে তা দিয়ে দিবেন।

কফি অবশ্যই নিতে হবে। এবার ইলেক্ট্রিক বিটার দিয়ে ১০সেকেন্ড বিট করে নিবেন। ১০ সেকেন্ড এর বেশি বিট করা যাবেনা।এবার এতে শুকনো উপকরণ গুলো দিয়ে দিবেন। শুকনো উপকরণ গুলো ১বার ছাঁকা হলে এটি আবার ছেঁকে মিশ্রণে দিয়ে দিবেন। কোকো পাউডার ব্যবহার করলে শুকনো উপকরণ ২বার চেলে নিবেন। এবার সবগুলো উপকরণ মিশিয়ে নিবেন স্প্যাচুলা বা চামচ দিয়ে। আলতো হাতে ভালোমত মিশিয়ে নিবেন। এবার ৭ইঞ্চি সাইজের রাউন্ড শেপের একটা কেক মোল্ড নিবেন। মোল্ডটা তে তেল ব্রাশ করে চারপাশে ও নিচে কাগজ বিছিয়ে দিবেন। এবার এর মধ্যে কেকের সর্ম্পূণ মিশ্রণ দিয়ে দিবেন। এবার উপর থেকে সমান করে নিবেন। চুলায় একটি হাড়ি দিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে তাতে স্ট্যান্ড বসিয়ে মিডিয়াম আঁচে ১০মিনিট প্রি হিট করে নিবেন। এখন ঢাকনা তুলে এর মধ্যে কেকের মোল্ড দিয়ে দিবেন। এবার ৩০মিনিট ঢাকনা দিয়ে ঢেকে বেক করে নিবেন। এ সময় চুলার আঁচ একদম লো তে থাকবে। ৩০মিনিট পর চুলা অফ করে ঢাকনা তুলে দিবেন। এবার একটি টুথ পিক দিয়ে চেক করবেন কেক হয়েছে কিনা।

এবার কেক টা কে মোল্ড থেকে বের করে ১টি প্লাস্টিকের র‍্যাপার দিয়ে মুড়িয়ে রাখবেন। যাতে কেক ঠান্ডা হওয়ার পর চুপসে না যায়। ঠান্ডা হওয়ার পর এর চারপাশ ও নিচ থেকে কাগজ সরিয়ে নিবেন। এবার কেক টা কে ছুড়ি দিয়ে ২ভাগে ভাগ করে নিবেন।৩ভাগেও ভাগ করা যাবে। কেকের নিচে কিছু কাগজ দিয়ে দিবেন। ২টেবিল চামচ চিনি ও ২টেবিল চামচ পানি দিয়ে সুগার সিরাপ বানাবেন। তারপর তা কেটে নেয়া কেকের উপর চামচ দিয়ে বিছিয়ে দিবেন। এবার কেকের উপরে চকলেট মোকা ক্রিম দিয়ে দিবেন। খুব ভালো ভাবে মোটা লেয়ারে ক্রিমটি লাগিয়ে নিবেন। ১টি লেয়ারে ক্রিম দেয়া হলে আরেক টি কেকের লেয়ার দিয়ে দিবেন। এতেও সুগার সিরাপ দিতে হবে। চাইলে এতে চকলেট মিস্ক করে দিতে পারেন। এবার আবারো মোকা ক্রিম লাগিয়ে দিবেন। খুব ভালভাবে ক্রিম দেয়ার পর এর উপর চকলেট দিয়ে দিবেন।

বাজারে ২০টাকা দামের চকলেট ৩টি নিয়ে তা গরম পানি দিয়ে ভালোমত গুলিয়ে বেশ মোটা ঘনত্বের চকলেট বানিয়ে তা দিয়ে দিবেন। কখনো গরম চকলেট কেকের উপর দেয়া যাবেনা। এবার কেক টা নরমাল ফ্রিজে ৩০মিনিট রেখে দিবেন। কেকের নিচ থেকে কাগজ সরিয়ে নিবেন। স্টার নজেল এর সাহায্যে কেকের চারপাশে গোলাপ এঁকে নিবেন। আঁকা হয়ে গেলে সুগার বল দিয়ে কেক সাজিয়ে নিবেন। এবার নজেলের সাহায্যে কেকের নিচের চারপাশে ফুল এঁকে নিবেন। এবার পরিবেশন করুন আপনার কেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *